g চীনা সাবমেরিন নিয়ে শ্রীলঙ্কায় নতুন সমীকরণ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

চীনা সাবমেরিন নিয়ে শ্রীলঙ্কায় নতুন সমীকরণ

AmaderBrahmanbaria.COM
মে ১২, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : এ মাসেই শ্রীলঙ্কার রাজধানী শহরের উপকূলে একটি সাবমেরিন পাঠাতে চেয়েছিল বেইজিং। কিন্তু কলম্বো জানিয়ে দিয়েছে, চীনা ডুবোজাহাজকে কলম্বোয় নোঙর করতে দেয়া হবে না।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী বৃহস্পতিবার শ্রীলঙ্কায় পৌঁছেছেন। চীনা সাবমেরিনকে শ্রীলঙ্কায় নোঙরের অনুমতি না দেয়ার খবরও বৃহস্পতিবার সামনে এসেছে। তাই আন্তর্জাতিক সম্পর্ক বিশারদরা বলছেন, শ্রীলঙ্কার এই বার্তা বিশেষ তাৎপর্যপূর্ণ।

২০১৪ সালের অক্টোবরে শেষ বার কোনো চীনা সাবমেরিনকে নোঙরের অনুমতি দিয়েছিল কলম্বো। তখনো শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষেই। ২০১৫-র জানুয়ারিতে ক্ষমতার হাতবদল হয়, প্রেসিডেন্ট হন মাইথ্রিপালা সিরিসেনা। সেই থেকে এ পর্যন্ত চীনা নৌসেনার কোনো সাবমেরিনকে কলম্বো বন্দরে নোঙর করতে দেয়া হয়নি।

রাজাপক্ষের আমলে চীনা সাবমেরিনের কলম্বো প্রবেশ ভারতকে বেজায় চটিয়েছিল। নয়াদিল্লির সঙ্গে সুসম্পর্কে আগ্রহী সিরিসেনা সেই পরিস্থিতির পুনরাবৃত্তি মোটেই চান না। সেই কারণেই চীনা সাবমেরিনকে কলম্বোয় বন্দরে ঢোকার অনুমতি শ্রীলঙ্কা দিল না বলে ধারনা করছেন অনেকে।

এদিকে কলম্বোয় সাবমেরিন পাঠানোর জন্য চীন ঠিক এই সময়টাই বেছে নিল কেন, তা নিয়েও কিন্তু প্রশ্ন উঠেছে। শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, ১৬ মে কলম্বো বন্দরে নিজেদের সাবমেরিন পাঠাতে চেয়েছিল চীন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে ১১ এবং ১২ মে শ্রীলঙ্কা সফরে থাকবেন, সে কথা কারও অজানা ছিল না। শ্রীলঙ্কা সফর সেরে মোদি নয়াদিল্লি ফেরার কয়েক দিনের মধ্যেই চীনা ডুবোজাহাজের কলম্বো পৌঁছনোও যে বিশেষ তাৎপর্যপূর্ণ, সে বিষয়েও আন্তর্জাতিক সম্পর্ক বিশারদ এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞরা একমত।

সংশ্লিষ্ট মহল বলছে, চীন পরিকল্পনা করেছিল যে মোদির সফরের আশপাশের কোনো তারিখেই কলম্বোয় নিজেদের ডুবোজাহাজ পাঠিয়ে ভারতকে বুঝিয়ে দেয়া হবে, কলম্বোর উপর বেইজিং-এর প্রভাব কতটা। সে পরিকল্পনা আপাতত সফল হতে দিল না শ্রীলঙ্কা।

এ জাতীয় আরও খবর