g শক্তিশালী ফ্রান্স গড়ার প্রত্যয় প্রেসিডেন্ট মাক্রোঁর | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং ৫ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

শক্তিশালী ফ্রান্স গড়ার প্রত্যয় প্রেসিডেন্ট মাক্রোঁর

AmaderBrahmanbaria.COM
মে ১৪, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : রানঅফ ভোটে অনায়াস জয় পাওয়ার এক সপ্তাহ পর ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ইমানুয়েল মাক্রোঁ। রোববার রাজধানী প্যারিসে প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে নতুন প্রেসিডেন্টের অভিষেক সম্পন্ন হয়, জানিয়েছে বিবিসি। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অভিষেক ভাষণে প্রেসিডেন্ট মাক্রোঁ ফ্রান্সের সমাজে বিদ্যমান বিভেদ দূর করার প্রতিশ্রুতি দিয়ে শক্তিশালী ফ্রান্স গড়ার প্রত্যয় জানিয়েছেন।

তিনি বলেন, “আমাদের সমাজে বিদ্যমান বিভাজন ও ভাঙন অবশ্যই কাটিয়ে উঠতে হবে। ফ্রান্স এ পর্যন্ত যা ছিল তার চেয়ে শক্তিশালী এক ফ্রান্সকে বিশ্বের ও ইউরোপের দরকার, যে ফ্রান্স স্বাধীনতা ও সংহতির জন্য উচুঁ গলায় কথা বলতে পারবে।”

শপথ গ্রহণের পর এলিসি প্রাসাদে অভিষেক ভাষণ দিচ্ছেন ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ। ছবি: টুইটার শপথ গ্রহণের পর এলিসি প্রাসাদে অভিষেক ভাষণ দিচ্ছেন ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ। ছবি: টুইটার তিনি জানান, তার প্রশাসনের আমলে শ্রম বাজার নমনীয় করে তোলা হবে, কোম্পানিগুলোকে কার্যকর করার জন্য ব্যবসা-বান্ধব পরিবেশ গড়ে তোলা হবে এবং প্রেসিডেন্ট হিসেবে তার পদক্ষেপের মূলে থাকবে ‘নতুন ধ্যানধারণা’।
রয়টার্সকে মাক্রোঁর ঘনিষ্ঠ একটি সূত্র রোববার জানিয়েছে, সোমবার ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রীকে নিয়োগ দিবেন মাক্রোঁ এবং মঙ্গলবার নতুন সরকার গঠন করা হবে।

৭ মে মধ্যপন্থি স্বতন্ত্র প্রার্থী মাক্রোঁ প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফে ৬৬ শতাংশ ভোট পেয়ে কট্টরপন্থি প্রার্থী মারিন লো পেনকে পরাজিত করেন। এর আগে কখনোই কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি মাক্রোঁ। মাত্র এক বছর আগে তার মধ্যপন্থি রাজনৈতিক আন্দোলন ‘এগিয়ে যাও’ এর পথচলা শুরু হয়।

এলিসি প্রাসাদ ছেড়ে যাচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ, তাকে বিদায় দিচ্ছেন নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ; ১৪ মে, ২০১৭। রয়টার্স এলিসি প্রাসাদ ছেড়ে যাচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ, তাকে বিদায় দিচ্ছেন নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ; ১৪ মে, ২০১৭। রয়টার্স বিদায়ী প্রেসিডেন্ট অলন্দের কাছ থেকে ক্ষমতা গ্রহণ করেছেন মাক্রোঁ। গত পাঁচ বছর ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেছেন অলন্দ। তার ক্ষমতার পুরো সময়টি বেকারত্বের উচ্চহার ও ধারাবাহিক সন্ত্রাসী হামলার মোকাবিলা করেছে ফ্রান্স।

দিগ্ববিজয়ী বীর নেপোলিয়নের পর ৩৯ বছর বয়সী মাক্রোঁ হলেন দেশটির সবচেয়ে তরুণ নেতা। মাক্রোঁর অভিষেককে কেন্দ্র করে প্যারিসজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

এ জাতীয় আরও খবর