g ১৭ পণ্যে পাটজাত মোড়ক বাধ্যতামূলক, অভিযান শুরু | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

১৭ পণ্যে পাটজাত মোড়ক বাধ্যতামূলক, অভিযান শুরু

AmaderBrahmanbaria.COM
মে ১৫, ২০১৭

---

পলিথিনের বদলে পণ্য পরিবহন, মজুদ ও বিপননে পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিত করতে আজ (১৫ মে) থেকে বিভিন্ন বাজারে অভিযান শুরু হচ্ছে। সরাদেশে সপ্তাহব্যাপী চলবে এ অভিযান। পাটজাত পণ্যের ব্যবহার না করলে আইনত শাস্তির ব্যবস্থাও রাখা হয়েছে।
সম্প্রতি সরকার চাল, ডাল, পেয়াজ, রসুনসহ ১৭টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে।
পাটজাত পণ্যের ব্যবহার নিশ্চিত করতে সপ্তাহব্যাপী যে অভিযান ও পাটজাত পণ্যের ব্যবহার নিশ্চিতকরণ বিষয়ে পর্যবেক্ষণ প্রক্রিয়া সম্বন্ধে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোহম্মদ ফয়জুর রহমান চৌধুরী বিবিসি বাংলাকে বলেন, বিভিন্ন ক্যাটাগরির ব্যবসায়ীদের নিয়ে আমরা দফায় দফায় বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছি পলিথিনের বদলে পাটজাত পণ্য ব্যবহারের। আজ থেকে অভিযান চালবে। স্থানীয় প্রশাসন বাজার পর্যবেক্ষণ ও তদারকি করবে। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে যথাযথ উদ্যোগ নেয়া হবে। প্রয়োজনে কাউকেই ছাড় না দিতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।
অভিযান চলাকালে ব্যবসায়ীরা নিষেধাজ্ঞা মেনে চললেও কিছুদিন পরে তা আবার আগের মতো হয়ে যায়। পাটজাত পণ্যের ক্ষেত্রেও এমন হলে তা তদারকি করবেন কীভাবে?
এ প্রশ্নের জবাবে সচিব বলেন, স্থানীয় প্রশাসনের সাথে পরিবেশ বিষয়ক বেশ কিছু বৈঠকে আমরা কথা বলেছি। পরিবেশগত ভারসাম্যতা ফিরিয়ে আনতে পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিত করা জরুরি। তাই বাজারে পাটজাত মোড়ক নিশ্চিত করতে তাদের জোরদার পদক্ষেপ নিতে বলা হয়েছে।
বাজরে পাটজাত মোড়কে যোগন পর্যাপ্ত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ব্যবসায়িদের চাহিদা মোতাবেক পাটজাত মোড়কের যোগান পর্যাপ্ত রয়েছে। শুধু সরকারি মিলে মোড়ক উৎপাদন হচ্ছে এমন নয়। বরং বেসরকারি ভাবেও অনেক প্রতিষ্ঠান পাটজাত মোড়ক উৎপাদন করছে তাদের কাছ থেকেও ব্যবসায়িরা মোড়ক সংগ্রহ করতে পারে। অনেকে মোড়ক সংগ্রহ করছে বলেও আমার জানা আছে।

এ জাতীয় আরও খবর