বুধবার, ১৪ই জুন, ২০১৭ ইং ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

রোজায় দাঁত ও মুখের যত্নে যেসব বিষয় খেয়াল রাখবেন

AmaderBrahmanbaria.COM
জুন ৬, ২০১৭
news-image

---

স্বাস্থ্য ডেস্ক : রোজা রাখার কারণে দিনের পুরোটা সময় পানাহার থেকে বিরত থাকা হয়। এ সময় অনেকেই দাঁত ও মুখের পরিচর্যা নিয়ে ভাবনায় পড়েন। তাই এ সময় দাঁত ও মুখের পরিচর্যার জন্য কিছু বাড়তি যত্ন প্রয়োজন। রোজার সময় দাঁত ও মুখে যেসব অসুবিধা হয়, তার মধ্যে অন্যতম হলো মুখে দুর্গন্ধ ও দাঁতের গোড়া থেকে রক্ত পড়া।

মুখে দুর্গন্ধ

মুখে বাজে গন্ধ এ সময় খুবই সাধারণ একটি সমস্যা। অনেকে অযথা বার বার থুতু ফেলেন। এটি মুখগহ্বরের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট করে। এতে মুখগহ্বর শুকনোভাব হয়। এ বিষয়টি দাঁত, মাড়ি, জিহ্ববা, মুখগহ্বর- কিছুর জন্যই স্বাস্থ্যকর নয়। মুখগহ্বর শুকনো থাকার কারণে মুখে বাজে গন্ধ হয় বলে ধারণা করা হয়। এ ছাড়া দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকার কারণে আমাদের জিহ্বার ওপর সালফারের প্রলেপ পরে। এ কারণেও মুখে বাজে গন্ধ হয় বলে মনে করা হয়।

দাঁত ব্রাশ করা মুখের গন্ধ দূর করতে পারে। তবে দাঁত ব্রাশ করতে অস্বস্তি হলে মেসওয়াক ব্যবহার করতে পারেন। তবে মেসওয়াক ব্যবহারে সতর্ক থাকতে হবে। তাড়াহুড়া করে মেসওয়াক ব্যবহার ঠিক নয়। এর মাথা যদি ক্রমাগত মাড়িতে আঘাত করতে থাকে তাহলে দাঁতের গোড়া থেকে মাড়িটি সরে যায়। এতে দাঁতের গোড়ায় শিরশির অনুভূতি হয়।

দাঁতের গোড়া থেকে রক্ত

আমাদের দাঁতের গোড়ায় পাথর থাকার কারণে মাড়িতে প্রদাহজনিত রোগ দেখা দেয়। এতে ব্রাশ করার সময় মাড়ি থেকে রক্ত পড়ে। স্কেলিং করালে এ সমস্যা থেকে সহজেই বের হয়ে আসা যায়।

রোজার সময় যেভাবে দাঁত ও মুখের যত্ন নেবেন

১। সেহরি বা ইফতারের সময় দাঁত ব্রাশ করুন, মেসওয়াকও ব্যবহার করতে পারেন।

২। প্রয়োজনে ডেন্টাল ফ্লস ব্যবহার করুন।

৩। প্রয়োজন ছাড়া থুতু ফেলবেন না।

৪। জিহ্ববা পরিষ্কার রাখুন।

৫। ঝাঁঝালো খাবার এড়িয়ে চলুন।

৬। দাঁতের মাড়িতে ব্যথা বা রক্ত আসলে চিকিৎসকের পরামর্শ নিন।

লেখক : ডা. আহমেদ বুলবুল, ডেন্টাল সার্জন