g সাড়ে তিন সেকেন্ডে উড়ে গেলো সেতু! (ভিডিওসহ) | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৮ই অক্টোবর, ২০১৭ ইং ২৩শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

সাড়ে তিন সেকেন্ডে উড়ে গেলো সেতু! (ভিডিওসহ)

AmaderBrahmanbaria.COM
জুন ১৫, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : একজন প্রকৌশলী ওয়াকিটকিতে কী জানি বলছেন। এ সময় হঠাৎ দুম করে উড়ে গেল সেতুটি। কেউ কোনো কিছু বুঝে ওঠার আগেই! হঠাৎ দেখে কেউ এটাকে দুর্ঘটনা ভাবতে পারেন। অনেকে আবার জঙ্গি হামলা ভেবেও ভয় পেতে পারেন। কারণ, বর্তমান সময়ে তো আবার জঙ্গিজ্বরে কাঁপছে বিশ্ব। কিন্তু না। এটা কোনো জঙ্গি হামলা বা দুর্ঘটনা নয়। চীনের কর্তৃপক্ষ বেশ পরিকল্পিতভাবেই করেছে কাজটি।

৪০ বছরের পুরোনো বৃদ্ধ জরাজীর্ণ সেতুটি তাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এটি যেকোনো সময় ভেঙে পড়তে পারত। আর এ ঝুঁকি এড়াতেই তারা এমনটা করেছেন। স্থানীয় সময় রোববার সকালে উত্তর চীনের নানহু সেতুটি ৭০০ কেজি বিস্ফোরক ব্যবহার করে মাত্র চার সেকেন্ডের কম সময়ে উড়িয়ে দেওয়া হয়।

চীনভিত্তিক টেলিভিশন চ্যানেল সিজিটিএনের দেওয়া তথ্য অনুযায়ী, ১৯৭৮ সালে নির্মিত এই সেতুটির পাশে একটি নতুন সেতু নির্মাণ এবং বিপজ্জনক পরিস্থিতি এড়াতে ভেঙে ফেলা হয়েছে। প্রকৌশলীরা ১৫০ মিটর দীর্ঘ ও ২৫ মিটার প্রস্থ সেতুটি পুরোপুরি ৭৫০ কেজি বিস্ফোরক দিয়ে মুড়িয়ে দেন। সেতু মাত্র ৩ দশমিক ৫ সেকেন্ডে চূর্ণবিচূর্ণ হয়ে উড়ে যায়। চারদিকে ধুলাবালু ছড়িয়ে পড়ে আকাশ ধোঁয়াচ্ছন্ন হয়ে ওঠে। সিজিটিএন জানিয়েছে, সেতুটির ধ্বংসাবশেষ সরিয়ে নিতে তিন থেকে পাঁচ দিন লাগতে পারে।

সংবাদমাধ্যম চীনা ডেইলির প্রতিবেদন থেকে জানা যায়, নতুন সেতুটি বর্তমান সেতুর চেয়ে অনেক বেশি দীর্ঘ ও প্রশস্ত হবে। এর উভয় পাশেই থাকবে ট্রেন লাইন, যা এ অঞ্চলের যাতায়াত ব্যবস্থাকে আরো সহজ করবে। তা ছাড়া নতুন প্রযুক্তি ব্যবহারের ফলে নাগরিক সুবিধাও বাড়বে। নতুন সেতুটি সম্ভবত এ বছরের সেপ্টেম্বরের মধ্যে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

ভিডিও দেখুন:-