সোমবার, ১৯শে জুন, ২০১৭ ইং ৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

কঠিন কিউবা নীতি ঘোষণা করবেন ট্রাম্প

AmaderBrahmanbaria.COM
জুন ১৬, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক : প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে নমনীয় কিউবা নীতি উল্টে দিতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার কিউবায় মার্কিনিদের ভ্রমণে কড়াকড়ি আরোপ, কিউবান সেনাবাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি বাতিলসহ কঠিন কিউবা নীতি ঘোষণা করতে যাচ্ছেন ট্রাম্প।

হোয়াইট হাউজের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, স্থানীয় সময় বিকেলে মিয়ামিতে ট্রাম্প তার নতুন কিউবা নীতি ঘোষণা দেবেন। প্রায় চার দশকের বৈরিতা ঘোঁচাতে ওবামা প্রশাসন ২০১৪ সালে যে সব ক্ষেত্রে কিউবার প্রতি নমনীয়তা দেখিয়েছিলেন তার পুরোটাই উল্টে দিতে যাচ্ছেন ট্রাম্প।গত বছর নির্বাচনী প্রচারণার সময় এমনটাই ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প।

সাবেক প্রেসিডেন্ট ওবামা কিউবায় ব্যাপকহারে করপোরেট বিনিয়োগের পরিকল্পনা করেছিলেন। বাণিজ্যিক ফ্লাইট চালু, মার্কিন হোটেল অপারেটরদের কিউবায় ব্যবসার অনুমোদন প্রদান ও কিউবার কৃষি খাতেও মার্কিন কোম্পানির বিনিয়োগের পরিকল্পনা ছিল ওবামার। ট্রাম্প এসব ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছেন। এছাড়া যে ১২টি ক্যাটাগরিতে মার্কিনিরা কিউবাতে ভ্রমণের সুযোগ পান তাতেও কড়া নজরদারি করা হবে।

এ জাতীয় আরও খবর