সোমবার, ১৯শে জুন, ২০১৭ ইং ৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মুম্বাই হামলায় অভিযুক্ত ছয়জনকে দোষী সাব্যস্ত

AmaderBrahmanbaria.COM
জুন ১৬, ২০১৭
news-image

---
আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মুম্বাইয়ে ১৯৯৩ সালের ভয়াবহ সিরিজ বোমা হামলায় অভিযুক্ত ছয় আসামীকে দোষী সাব্যস্ত করেছে টাডা আদালত। এরা হচ্ছেন আবু সালেম, মুস্তফা দোসা, ফিরোজ খান, তাহের মার্চেন্ট, রিয়াজ সিদ্দিকি ও করিমুল্লা খান। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
জানা গেছে, মুম্বাই হামলা মামলায় অভিযুক্ত অপর ব্যক্তি কায়ুম শেখকে পুরোপুরি খালাস দিয়েছে আদালত। অভিনেতা সঞ্জয় দত্তকে অস্ত্র সরবরাহের অভিযোগ ছিল কায়ুমের বিরুদ্ধে। আগামী সোমবার দোষীদের বিরুদ্ধে সাজা ঘোষণার জন্য শুনানি শুরু হবে।
এই মামলার প্রধান অভিযুক্ত দাউদ ইব্রাহিমসহ টাইগার মেমন এখনো পলাতক রয়েছে। তারা দু’জনই পাকিস্তানে লুকিয়ে আছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ২০১৫ সালের ৩০ জুলাই তারিখে আরেক আসামী ইয়াকুব মেমনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
দোষী সাব্যস্ত ছ’জনের মধ্যে আবু সালেম, মুস্তফা দোসা, ফিরোজ খান, তাহের মার্চেন্ট, আর করিমুল্লা খান, এই পাঁচজন সক্রিয়ভাবে ২৪ বছর আগের সেই ভয়াবহ বিস্ফোরণ কাণ্ডের ষড়যন্ত্রে যুক্ত ছিল বলে জানিয়েছে বিশেষ টাডা আদালত। এদের সকলের বিরুদ্ধেই অস্ত্রশস্ত্র এবং বিস্ফোরক সরবরাহের অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানানো হয়েছে।
এই মামলায় প্রাথমিক পর্যায়ে ১০০ জনকে দোষী সাব্যস্ত করে আদালত। তাদের মধ্যে ৯৩ জন আগেই ছাড় পেয়ে যায়। উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাই জুড়ে ধারাবাহিক বিস্ফোরণে মৃত্যু হয়েছিল অন্তত ২৫৭ জনের, আহত হয়েছিলেন ৭১৩ জন। নষ্ট হয় মোট ২৭ কোটি টাকার সম্পত্তি। ইন্ডিয়া টুডে।

এ জাতীয় আরও খবর