সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

পুতিনকে দেখে চোখ উল্টালেন জার্মান চ্যান্সেলর মর্কেল (ভিডিও)

AmaderBrahmanbaria.COM
জুলাই ৯, ২০১৭

---

অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেখে চোখ উল্টালেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। শুক্রবার থেকে জার্মানির হ্যামবার্গে জি–২০ সম্মেলন শুরু হয়েছে। সেখানে মুখোমুখি হন দুই রাষ্ট্র প্রধান। মর্কেলকে দেখে এগিয়ে আসেন রুশ প্রেসিডেন্ট। কিন্তু তার প্রতি বোধহয় কোনরকম আগ্রহ ছিল না জার্মান চ্যান্সেলরের। তাই পুটিন কথা শুরু করতেই চোখ উল্টে বিরক্তি প্রকাশ করেন তিনি।

সংবাদমাধ্যমের নজর এড়ায়নি সেই দৃশ্য। সিরিয়ায় আসাদ বাহিনীকে সমর্থন করায় রাশিয়ার ওপর চটে রয়েছে বহু দেশ। যারমধ্যে রয়েছে জার্মানিও। সেই জন্যই কি ভ্লাদিমির পুতিনকে দেখে বিরক্তি প্রকাশ করেন জার্মান চ্যান্সেলর। তবে এই ঘটনার ভিডিওটি ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় সাড়া জাগিয়েছে।

তবে মর্কেল এবং পুতিন যে জার্মান ভাষায় কথা বলছিলেন, সে ব্যাপারে নিশ্চিত সংবাদমাধ্যম। কারণ ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত পূর্ব জার্মানিতে ছিলেন ভ্লাদিমির পুটিন। ঝরঝরে জার্মান বলতে পারেন তিনি। রুশ প্লেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় এর আগেও অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েছেন অ্যাঞ্জেলা মর্কেল।

২০১৪ সালে ‘‌দ্য নিউ ইয়র্কার’‌ পত্রিকার একটি প্রতিবেদনে তেমনই একটি ঘটনা তুলে ধরেন মার্কিন সাংবাদিক জর্জ প্যাকার। তিনি লেখেন, জ্বালানি শক্তি সরবরাহ নিয়ে আলোচনা করতে ২০০৭ সালে রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন মর্কেল। সোচিতে পুটিনের বাসভবনে বৈঠক চলছিল। সেই সময় আচমকাই নিজের পোষ্য ল্যাব্রাডর কোনিকে ডেকে পাঠান রুশ প্রেসিডেন্ট। ঘরে ঢুকেই মর্কেলের পায়ের কাছে ঘুরঘুর করতে শুরু করে সে। জামা–কাপড় শুঁকতে শুরু করে। ১৯৯৫ সালে মর্কেলকে কুকুরে কামড়েছিল। সেই থেকে কুকুরে তার অনেক ভয়।

এই ঘটনায় জার্মান সংবাদমাধ্যম রুশ প্রেসিডেন্টকে একহাত নিতে ছাড়েনি। সেই নিয়ে বিস্তর বিতর্ক হয়। ক্ষোভ উগড়ে দেন মর্কেলও। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘‌আমার আতঙ্কের কথা জেনেও পুতিন কেন পোষ্যটিকে ডেকে পাঠিয়েছিলেন জানি। রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে রাশিয়া অত্যন্ত দুর্বল। পুতিন নিজের দুর্বলতার কথা ভালমতোই জানেন। আমাকে ভয় পাইয়ে আদতে নিজের পৌরষত্ব জাহির করতে চেয়েছিলেন। ’‌

এ জাতীয় আরও খবর