g সরাইলে মেঘনার ভাঙন আতঙ্কে দিশেহারা শতাধিক পরিবার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং ১২ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

সরাইলে মেঘনার ভাঙন আতঙ্কে দিশেহারা শতাধিক পরিবার

AmaderBrahmanbaria.COM
জুলাই ২৬, ২০১৭
news-image

---

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে এলাকায় অব্যাহত রয়েছে মেঘনা নদীর ভাঙন। ফলে উপজেলার পানিশ্বর ইউনিয়নের শাখাইতি, পালপাড়া ও সূত্রধরপাড়া গ্রামের শতাধিক পরিবার এখন ভাঙন আতঙ্কে দিন কাটাচ্ছে।তাদের চোখেঁ-মুখে  এখন বাপ-দাদার ভিটে বাড়ি হারাবার ভয়।

ইতোমধ্যে প্রতিনিয়ত অনেক পরিবার বসতঘর থেকে তাদের মালামাল অন্যএ সরিয়ে নিতে শুরু করেছে। সে সাথে পাকা ভবনের দরজা-জানালা খুলে অন্য জায়গায় আশ্রয় নিয়েছেঅনেকেই। চলতি জুলাই মাস থেকে শুরু হয়েছে এই ভাঙন। কিছুদিন আগে তাদের চোখের সামনে নদীতে বিলীন হয়ে গেছে শাখাইতি গ্রামের পাঁচটি চাতাল মিলসহ পালপাড়া পাড়ার বেশকয়টি  পরিবারের বসতভিটা।

ভাঙনের ভয়াবহত অব্যাহত রয়েছে। এতে বেকার হয়ে পড়েছে চাতালকলের শতাধিক শ্রমিক।
উপজেলার শাখাইতি গ্রামের সাবেক ইউপি সদস্য সহ ক্ষতিগ্রস্তরা বলেন, গত প্রায় একমাস ধরে গ্রামবাসী ভাঙনে হাবুডুবু খাচ্ছে। তিনটি গ্রামের বাসিন্দা সর্বক্ষণ ভীত আর আতঙ্কে সময় পার করছেন। কাজে যেতে পারছেনা অনেকেই।  শিক্ষার্থীরা বিদ্যালয়েও যাচ্ছে না। অথচ সরকারিভাবে তাদের জন্য এখনো কিছুই করা হচ্ছে না। ভাঙন প্রতিরোধ বা সহায়তার কোনো নমুনাই নেই।

ব্রাহ্মণবাড়িয়া পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: সাইফুল্লা বলেন, এখন আপাদত কিছুই করার নেই। তবে ব্যাপারটি স্হায়ী সমাধানের উদ্যোগ নেওয়া হবে। আর ক্ষতিগ্রস্তরা নিজেরাই এখন ভাঙ্গন প্রতিরোধে অস্হায়ী ভাবে কাজ করছে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট. জিয়াউল হক মৃধা বলেন, আমি সরেজমিনে সরাইল মেঘনার ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছি। বিষয়টি নিয়ে আমি পানি সম্পদ মন্ত্রণালয়ে স্হায়ী সমাধানের   ব্যাপারে কথা বলেছি। আর এখন ক্ষতিগ্রস্ত সহযোগিতার জন্য সরকারি বরাদ্দের ব্যবসা করছি।

এ জাতীয় আরও খবর