g আলাদা করতে তোফা-তহুরার অস্ত্রোপচার শুরু | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২২শে অক্টোবর, ২০১৭ ইং ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

আলাদা করতে তোফা-তহুরার অস্ত্রোপচার শুরু

AmaderBrahmanbaria.COM
আগস্ট ১, ২০১৭

---

সংযুক্ত শরীরে জন্ম নেওয়া দশ মাস বয়সী তোফা আর তহুরাকে আলাদা করতে অস্ত্রোপচার শুরু করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা।

হাসপাতালের পরিচালক মো. মিজানুর রহমান জানান, মঙ্গলবার সকাল ৮টার দিকে জরুরি বিভাগের তৃতীয় তলার অপারেশন থিয়েটারে এই অস্ত্রোপচার শুরু হয়।

তিনি বলেন, “ঝুঁকি থাকলেও আমরা আশাবাদী। বাচ্চা দুটির মধ্যে তোফা বেশি সক্রিয়, আর তহুরা একটু কম সক্রিয়। আশা করছি অস্ত্রোপচারের পর তারা সুস্থ হয়ে উঠবে।”

বিভিন্ন বিভাগের প্রায় ত্রিশজন চিকিৎসক দুটি দলে ভাগ হয়ে দীর্ঘ এই অস্ত্রোপচারে অংশ নিচ্ছেন। অচেতন করাসহ প্রাথমিক পর্যায়ের কাজ শেষে একদল চিকিৎসক আলাদা করার কাজ শুরু করেছেন।

শিশু দুটিকে আলাদা করার পর আরেকটি দল দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু করবেন। সব মিলিয়ে সময় লাগবে সাত থেকে আট ঘণ্টা।

গত বছরের ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন ইউনিয়নের কৃষক রাজু মিয়া ও তার স্ত্রী শাহিদা বেগমের যমজ সন্তানের জন্ম হয় জোড়া লাগানো শরীর নিয়ে।

তোফা আর তহুরার পিঠের দিক থেকে কোমরের নিচ পর্যন্ত মেরুদণ্ডের হাড় সংযুক্ত। তাদের দুজনের মলদ্বার একটি, তবে মাথা-হাত-পা আলাদা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক শাহনূর ইসলাম সাংবাদিকদের জানান, চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এমন ঘটনাকে তারা ‘পাইগোপেগাস’ বলেন।

জন্মের আট দিনের মাথায় শিশু দুটিকে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হলে প্রথমে অস্ত্রোপচারের মাধ্যমে তাদের মলদ্বার আলাদা করা হয় বলে তাদের বাবা রাজু মিয়া জানান।

সোমবার হাসপাতালের সার্জিক্যাল কনফারেন্স রুমে তোফা ও তহুরাকে কোলে নিয়ে এক সংবাদ সম্মেলনে তাদের মা শাহিদা বেগম তার দুই সন্তানের জন্য সবার দোয়া চান।

এ জাতীয় আরও খবর