g রাজতান্ত্রিক জর্ডানে স্বাধীন হচ্ছে বিচার বিভাগ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৫ই আগস্ট, ২০১৭ ইং ২১শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

রাজতান্ত্রিক জর্ডানে স্বাধীন হচ্ছে বিচার বিভাগ

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৩, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :জর্ডানের সিনেট গত সোমবার বিচার বিভাগের স্বাধীনতা আইন-২০১৭এর সংশোধনী অনুমোদন করেছে। এর আগে বিলটি নিম্নকক্ষ থেকে পাস হয়ে সিনেটে আসে। বাদশাহর অনুমোদন পেলে এবং সরকারি গেজেটে প্রকাশ হলে বিলটি আইনে পরিণত হবে।

প্রস্তাবিত আইনমতে প্রচলিত আদালতব্যবস্থার শীর্ষ বিচার বিভাগীয় কর্তৃপক্ষ (সুপ্রীম জুড়িসিয়াল কাউন্সিল) গঠিত হবে একজন প্রেসিডেন্ট (তাকে নিয়োগ দেবেন বাদশাহ), সুপ্রিম অ্যাডমিনিস্ট্রেটিভ কোর্টের প্রেসিডেন্ট (ভাইস প্রেসিডেন্ট), কোর্ট অব ক্যাসেশনের চীফ প্রসিকিউটর, একই কোর্টের একজন বিচারক, আপিল আদালতসমুহের প্রেসিডেন্টগণ, বিচার মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল, রাজধানী আম্মানে অবস্থিত কোর্ট অব ইন্সট্যান্সের প্রেসিডেন্ট এবং রাজধানীর বাইরে অবস্থিত গভারনরেটের কোর্ট অব ইন্সট্যান্সের দুই প্রধানের সমন্বয়ে।

নতুন সংশোধনীতে কোর্ট অব ইন্সট্যান্সের প্রেসিডেন্টদের সুপ্রীম জুড়িসিয়াল কাউন্সিলে যোগদান অনুমোদন করা হয়েছ, কোর্ট অব ক্যাসেশনের সদস্য সংখ্যা দুই থেকে একজনে কমিয়ে আনা হয়েছে এবং নিরপেক্ষতা বজায় রাখা ও কাউন্সিলের সিদ্ধান্ত অটুট রাখার স্বার্থে ফার্স্ট ইন্সপেক্টরদের সদস্যপদ বাতিল করা হয়েছে।

সংশোধনীতে নতুন কর্তৃপক্ষকে আলাদা বার্ষিক বরাদ্দ দেয়া হয়েছে। জুডিসিয়াল কাউন্সিলকে আর্থিক স্বাধীনতা দেয়ার মাধ্যমে স্বাধীন বিচার বিভাগ প্রতিষ্ঠাই এর লক্ষ্য। এই বাজেট বিচার মন্ত্রণালয়ের বাজেটের সঙ্গে সম্পর্কিত নয়। এছাড়া এতে একটি জেনারেল সেক্রেটারিয়েট প্রতিষ্ঠার বিধান করা হয়েছে, যার প্রধান হবেন কাউন্সিল কর্তৃক নিযুক্ত একজন সেক্রেটারি জেনারেল।

নতুন সংশোধনীতে সুপ্রীম অ্যাডমিনিস্ট্রেটিভ কোর্ট ও পাব্লিক প্রসিকিউশন ডিপার্টমেন্টের প্রেসিডেন্টকে বার্ষিক প্রতিবেদন পেশ করতে হবে, যাকে পরে জুড়িসিয়াল কাউন্সিল প্রতিবেদনের সাথে সমন্বয় করে মহামান্য বাদশাহর কাছে পেশ করা হবে।

নতুন সংশোধনীতে ফার্স্ট ক্যাটাগরি বিচারকদের বয়সসীমা ধরা হয়েছে ৭০ বছর। এছাড়া সুপ্রীম জুড়িশিয়ারির প্রেসিডেন্ট, তাঁর ডেপুটি ও অন্য বিচারকদের বয়সসীমা হবে ৬৫ বছর।

ইন্সপেক্টর জেনারেলের কার্যকালের মেয়াদ হবে চার বছর এটা কোনোক্রমেই নবায়নযোগ্য নয়। সূত্র : জর্ডান টাইমস

এ জাতীয় আরও খবর