g পদ্মা সেতুর ব্যয়ভার আর বাড়ার সম্ভাবনা নেই : অর্থমন্ত্রী | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১১ই আগস্ট, ২০১৭ ইং ২৭শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

পদ্মা সেতুর ব্যয়ভার আর বাড়ার সম্ভাবনা নেই : অর্থমন্ত্রী

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৮, ২০১৭

---

মুন্সীগঞ্জ প্রতিনিধি : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, পদ্মা সেতুর ব্যয়ভার আর বাড়ার সম্ভাবনা নেই। এটি নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি হয়েছে। তাই এ ব্যয়ভার বাড়ার কথা নয়। সোমবার রাতে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ চ্যানেল পরিদর্শনে এসে সাংবাদিকদের সাথে আলাপকালে তিান এ কথা বলেন। এ সময় তাঁর সাথে ছিলেন নৌ পরিবহন মন্ত্রী মো. শাজাহান খান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রীগণ জানান, পদ্মা সেতুর কাজের ব্যাপক অগ্রগতি হয়েছে। প্রায় ৫০ ভাগ কাজ শেষের পথে। নির্ধারিত সময়ে কাজ শেষ হবে কিনা সাংবাদিকদের এ রকম প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, বিষয়টি তার ভাল জানা নেই। অর্থমন্ত্রী বলেন, পদ্মা সেতুর জন্য তিন মিলিয়ন ডলার আমরা দিতে পারবো কিনা তা নিয়ে প্রধানমন্ত্রী প্রশ্ন করেছিলেন। এখন এ ব্যয় ৪ মিলিয়নে গিয়ে দাঁড়িয়েছে। এবং এ অর্থ বাংলাদেশের জন্য কোনো ব্যাপারই নয়।

এর পূর্বে দুই মন্ত্রী বিকেল সাড়ে ৫টায় মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে এসে পৌঁছে। সেখান থেকে তার বিআইডব্লিউটিসির সন্ধানী নামে একটি জাহাজে করে পদ্মা নদীতে পদ্মা সেতুর কাজ পরিদর্শন করেন। একই সাথে মন্ত্রীগণ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ চ্যানেল পরিদর্শন করেন। নেৌ চ্যানেল সচর রাখতে অর্থমন্ত্রীর কাছে ২ শ কোটি টাকার ড্রেজিং বাবদ চেয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়। এ কারণে অর্থ মন্ত্রী নিজে প্রকল্প এলাকা দেখতে এসেছিলেন পদ্মা নদীতে।

এ সময় মন্ত্রীগণের সাথে আরো উপস্থিত ছিলেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, বিআইডব্লিটিসির চেয়ারম্যান ড. প্রকৌশলী জ্ঞান রঞ্জন শীলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ সময় অর্থ মন্ত্রীকে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান জানান, পদ্মা সেতুর কাজের জন্য নদীর গতি বেগ পরিবর্তন হয়ে নদীতে বিভিন্ন জায়গান নাব্যতা সংকট দেখা দিয়েছে। শুধু পদ্মা সেতুর কাজই নয়, উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের সাথে পলি এসেও পদ্মায় নাব্যতা সংকট তৈরি হচ্ছে। ফলে নৌ চ্যানেলে ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। তাই আসন্ন কোরবানির ঈদে যাত্রীদের নিরাপদে পাড়াপারের জন্য চ্যানেলগুলোতে ড্রেজিং করা একান্ত প্রয়োজন। এ জন্য ২ শ কোটি টাকা দরকার হবে।

মন্ত্রীগণ প্রকল্প এলাকা ঘুরে দেখে রাত্র ৮টার দিকে ঢাকার উদ্দেশে শিমুলিয়া ঘাট ত্যাগ করেন।

এ জাতীয় আরও খবর