g সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে আসছে জরিপ জাহাজ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১১ই আগস্ট, ২০১৭ ইং ২৭শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে আসছে জরিপ জাহাজ

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৮, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : গভীর সমুদ্রে তেল-গ্যাস ও খনিজ সম্পদ অনুসন্ধানের জন্য একটি অত্যাধুনিক জরিপ জাহাজ কেনার প্রক্রিয়া শুরু করেছে সরকার। দরপত্র প্রক্রিয়া চূড়ান্ত ও মানসম্পন্ন জরিপ জাহাজ ক্রয় নিশ্চিত করার লক্ষ্যে জার্মানির ‘টেকনোলগ সার্ভিসেস জিএমবিএইচ’ ও বাংলাদেশের ‘মেরিন হাউজ লিমিটেড’কে যৌথভাবে কনসালটেন্সি নিয়োগ করা হয়েছে।

সংসদীয় কমিটি সূত্র জানায়, এ ব্যাপারে গত ৩ আগস্ট পেট্রোবাংলার সঙ্গে কনসালটেন্সি প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পেট্রোবাংলা প্রায় এক হাজার ২০০ কোটি টাকায় এ জরিপ জাহাজ কিনতে আন্তর্জাতিক ডকইয়ার্ড প্রিসিলেকশনের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করা হয়েছে। জরিপ জাহাজ কেনার মধ্য দিয়ে বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে বাংলাদেশ নতুন ইতিহাস সূচনা করবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

সূত্র জানায়, দুই মাসের মধ্যে ওই জাহাজ ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে। আর ২০১৮ সালের অক্টোবরে অনুসন্ধান শুরু হবে। কারিগরি দিক ও গবেষণার সুযোগ সুবিধা সম্পন্ন এ জরিপ জাহাজ হবে মহাদেশের মধ্যে সবচেয়ে আধুনিক। টেকনোলগ সার্ভিসেস জিএমবিএইচ ও মেরিন হাউজ লিমিটেড যৌথভাবে ওই জাহাজের ডিজাইন ও সুপারভিশনসহ আনুসঙ্গিক কাজ সম্পন্ন করবে বলে জানা গেছে।

এ জাতীয় আরও খবর