g নদ-নদীর পানি কমছে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৪শে আগস্ট, ২০১৭ ইং ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

নদ-নদীর পানি কমছে

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২২, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : দেশের বিভিন্ন স্থানে নদ-নদীর পানি কমছে। এতে বন্যা পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় ২১ আগস্ট সকাল ৯টা থেকে ২২ আগস্ট সকাল ৯টা পর্যন্ত ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তবে, সকালে এ বৃষ্টিপাতের পরিমাণ বেশি ছিল। এরপরই কুমিল্লায় ৪৮ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্রহ্মপুত্র, যমুনা, পদ্মা, সুরমা ও কুশিয়ারা নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে। অপরদিকে গঙ্গা নদীর পানি সমতল সামান্য বৃদ্ধি পেয়েছে।

ব্রহ্মপুত্র, যমুনা নদীর পানি সমতল হ্রাসআগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকবে। গঙ্গা নদীর পানি সমতলের সামান্য বৃদ্ধি আগামী ২৪ ঘন্টায় অব্যাহত থাকতে পারে যা পরবর্তীতে স্থতিশীল হয়ে যেতে পারে।

এছাড়া পদ্মা নদীর পানি সমতল হ্রাস আগামী ৪৮ ঘন্টায় অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘন্টায় সুরমা নদীর পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পাওে ,অপরদিকে কুশিয়ারা নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে।

নদ-নদীর পরিস্থিতি সম্পর্কে বলা হয়, দেশের বিভিন্ন নদ-নদীর ৯০টি পয়েন্টের মধ্যে ৩৭টি পয়েন্টে পানি প্রবাহ বৃদ্ধি পেয়েছে এবং হ্রাস পেয়েছে ৪৯টি পয়েন্টে। ৪টি পয়েন্টে নদ-নদীর পানি অপরিবর্তিত এবং ২৫ টির পানি বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে।

এদিকে মৌসুমী বায়ুর প্রভাবে মঙ্গলবার ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় বজ্রসহ ভারী ধরনের বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় ভোর ৬টা থেকে শুরু হওয়া ভারী বর্ষণ চলে সকাল ৯টা পর্যন্ত।