g কানের রোগে ভুগছেন ইংলাক, পেছালো রায় | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২৭শে আগস্ট, ২০১৭ ইং ১২ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

কানের রোগে ভুগছেন ইংলাক, পেছালো রায়

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৫, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে চালে ভর্তুকি কর্মসূচিতে অবহেলার ঘটনায় করা মামলার রায় পিছিয়েছে। আগামী ২৭ সেপ্টেম্বর রায়ের নতুন দিন ধার্য করেছেন দেশটির সর্বোচ্চ আদালত।

আদালত সূত্রের বরাতে আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, শুক্রবার ওই মামলার রায়ের দিন ধার্য ছিল। কিন্তু এদিন ইংলাক আদালতকে জানান, কানের সমস্যার কারণে আদালতে উপস্থিত হতে পারবেন না তিনি। পরে রায়ের নতুন দিন ধার্য করেন আদালত। সেই সঙ্গে আদালত সতর্ক করে বলেন, মামলার রায় শুনতে ব্যর্থ হলে আদালত ইংলাকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রায়ে ইংলাককে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং আজীবনের জন্য রাজনীতিতে নিষিদ্ধ করা হতে পারে।

এদিকে, শুক্রবার সকাল থেকে ইংলাকের সমর্থকেরা ব্যাংককে সুপ্রিম কোর্টের বাইরে জড়ো হতে শুরু করেছিল। বিশেষজ্ঞদের আশঙ্কা, ইংলাককে ১০ বছরের কারাদণ্ড ও আজীবনের জন্য রাজনীতিতে নিষিদ্ধ করা হলে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে তীব্র উত্তেজনা সৃষ্টি হবে এবং দেশটির রাজনীতিতে এর সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে।

থাইল্যান্ডের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ২০১১ সালে ক্ষমতায় বসেন ইংলাক। তিনি দেশটির স্বেচ্ছা-নির্বাসিত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বোন। চালে ভর্তুকির কর্মসূচিটি ছিল তার প্রশাসনের প্রধান একটি নীতি। ওই কর্মসূচিতে কৃষকদের কাছ থেকে বাজারমূল্যের চেয়ে ৫০ শতাংশ বেশি মূল্যে ধান কেনা হয়।

এ কর্মসূচির কারণে দেশটিতে চালের বিশাল মজুত সৃষ্টি হয়। সেই সাথে লোকসান হয় ৮০০ কোটি ডলার। লোকসানের পর তার বিরুদ্ধে ওই কর্মসূচিতে অবহেলার অভিযোগ ওঠে। অবশ্য, বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছেন ইংলাক। তিনি বলেন, ওই কর্মসূচির দৈনন্দিন ব্যবস্থাপনার দায়িত্বে তিনি ছিলেন না। সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর