g অনিয়মিত পিরিয়ডস্ সারানোর ঘরোয়া টেকনিক | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ৩১শে আগস্ট, ২০১৭ ইং ১৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

অনিয়মিত পিরিয়ডস্ সারানোর ঘরোয়া টেকনিক

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৮, ২০১৭

---

লাইফস্টাইল ডেস্ক : এখনকার দিনে অনিয়মিত পিরিয়ডস্ হওয়া খুব সাধারণ ব্যাপার। এর কারণে অনেক মহিলাকেই শারীরিক বেগ পেতে হয়। হতাশা, খাদ্যাভাব, ওজন কমানো, খারাপ জীবনযাপন অতিবাহিত করার জন্য স্বাভাবিক ঋতুস্রাবের ছন্দে বিঘ্ন ঘটে। কাউকে কাউকে আবার পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম ও ইউটেরাইন ফাইব্রয়েডসের কারণেও অনিয়মিত পিরিয়ডসের সমস্যায় ভুগতে হয়। কিন্তু সঠিক চিকিৎসা করালে সমস্যা মিটে যেতে পারে। এক্ষেত্রে কিছু ঘরোয়া টোটকাও কাজে লাগতে পারে দারুণভাবে। আগে ঘরোয়া উপায়ে নিজে থেকেই অনিয়মিত পিরিয়ডসের গতি ফেরানোর চেষ্টা করুন। সমস্যা হাতের বাইরে বেরিয়ে গেলে না হয় স্ত্রীরোগবিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

হলুদ
রোজ সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে খেয়ে নিন। অনিয়মিত পিরিয়ডস্ সারানোর মোক্ষম দাওয়াই হলুদ। রোজ হলুদ মেশানো গরম দুধ পান করুন, সপ্তাহখানেকের মধ্যে পিরিয়ডসের সমস্যা মিটে যাবে।

দারচিনি
মেন্সট্রুয়াল সাইকেলের সঠিক গতি নিয়ন্ত্রণে দারচিনি কার্যকরী ভূমিকা পালন করে। নানাভাবে খেতে পারেন দারচিনি। কিন্তু সবচেয়ে ভালো ফল পাবেন তখনই, যখন এক গ্লাস দুধে আধ চামচ দারচিনি খাওয়া শুরু করবেন। রোজ সকালে এই পানীয়টি খাওয়া শুরু করুন। কয়েক সপ্তাহের মধ্যেই পিরিয়ডস্ নিয়মিত ছন্দ ফিরে পাবে।

মৌরি
অনেকে বলে মেয়েদের নাকি মৌরি খাওয়া ঠিক না। কিন্তু এই ধারণা মিথ্যে। বিভিন্ন পরীক্ষায় প্রমাণিত হয়েছে, যে মৌরি আসলে পিরিয়ডসের গতি ঠিক রাখে। এর জন্য এক গ্লাস জলে ২ চা চামচ মৌরি ভিজিয়ে রাখতে হবে গোটা রাত। পরদিন মৌরি ভেজানো জল পান করলে একমাসের মধ্যে অনিয়মিত পিরিয়ডসের সমস্যা মিটে যাবে।

কাঁচা পেঁপে
বাজার থেকে কাঁচা পেঁপে কিনে আনুন। সিদ্ধ করে এক প্লেট খেয়ে নিন। না হলে কাঁচা পেঁপের জুস বানিয়ে নিতে পারেন। রোজ খেতে থাকুন। কয়েক মাসের মধ্যে সমস্যা মিটে যেতে পারে।

আদা
অনিয়মিত পিরিয়ডস্ সারানোর ব্যাপারে কার্যকরী ভূমিকা পালন করে আদা। এককাপ গরম জলে ১ চা চামচ পরিমাণ আদা ৫-৭ মিনিট ফোটান। তাতে মেশান আধ চামচ চিনি। ঝাঁঝরিতে ছেকে নিন আদা। এবার সেই পানীর পান করুন। কিন্তু মনে রাখবেন দু’বেলা খাওয়াদাওয়ার পর খেতে হবে আদা জল। একমাস খেলে সমস্যা মিটে যেতে পারে।

তিল ও গুঁড়
গুঁড় ও তিল দুটোই আছে এমন খাবার বেছে নিন। এটি অনিয়মিত পিরিয়ডসের সমস্যা মেটাতে পারে। একমুঠো তিল আগুনে সেঁকে নিন। তারপর গুঁড়ের সঙ্গে মিক্সিতে পিষে নিন ভালো করে। মিহি পাউডার তৈরি হবে। পিরিয়ডস্ শুরু হওয়ার দু’সপ্তাহ আগে এক চামচ রোজ খান। সময়ে পিরিয়ডস্ হবে।

অ্যালোভেরা
হরমোন নিঃসরণে অসামঞ্জস্য থাকলে অ্যালোভেরা কার্যকরী ভূমিকা পালন করতে পারে। এর জন্য অ্যালোভেরার পাতা থেকে টাটকা জেল বের করে নিতে হবে। তাতে ১ চা চামচ কাঁচা মধু মেশাতে হবে। সকালে জলখাবারের আগে এক চামচ খেতে হবে টানা তিনমাস।

এ জাতীয় আরও খবর