g মানুষ সুখী হয় যেসব কারণে…… | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ৩১শে আগস্ট, ২০১৭ ইং ১৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

মানুষ সুখী হয় যেসব কারণে……

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৮, ২০১৭

---

 

লাইফস্টাইল ডেস্ক :সাধারণত ধারণা হল হাসিখুশি থাকলেই মানুষ সুখী হয়। কিন্তু গবেষকরা বলছেন, শুধু হাসিখুশি থাকলেই মানুষ সুখী হয় না। অনেক সময় রাগ এবং ঘৃণা প্রকাশ করেও মানুষ সুখী হতে পারে।

নতুন এই গবেষণায় বলা হয়েছে, মানুষ যখন তার আবেগ এবং ইচ্ছা প্রকাশ করতে পারে তখনই মানুষ সুখী হয়। সেক্ষেত্রে মনে রাখা উচিত আবেগ কিংবা অনুভূতি সবসময় সুখকর নাও হতে পারে।

পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের উপর সমীক্ষা চালিয়ে এক গবেষণায় থেকে এমন সিদ্ধান্তে উপনীত৷ এক্ষেত্রে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, চীন, জার্মানি,ঘানা, ইসরায়েল, পোল্যান্ড এবং সিঙ্গাপুরের প্রায় ২৩০০ মানুষের উপর সমীক্ষা চালানো হয়েছে।

এই গবেষণায় নেতৃত্বে রয়েছে জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড: মায়া তামির৷ তিনি জানান, যদি কারও কোন অনুভূতি জমা হয়, তাহলে সেটি অবিলম্বে প্রকাশ করে ফেলাই ভালো। এমনকী সেটা সুখকর কোন অনুভূতি নাও হতে পারে।

গবেষকরা জানিয়েছেন, মানুষ তাদের সুখ কিভাবে পরিমাপ করে সে বিষয়টি তারা গবেষণার সময় অনুধাবনের চেষ্টা করেছেন। গবেষকরা লক্ষ্য করেছেন, নেতিবাচক ভাবে মনের ভাব প্রকাশের মাধ্যমেও অনেকে সুখী হয়। সেক্ষেত্রে রাগ এবং ঘৃণা প্রকাশের বিষয়টি সবচেয়ে বেশি উঠে এসেছে।

গবেষক আনা আলেক্সানড্রোবা জানান, রাগ এবং ঘৃণা – এ দুটো বিষয় সুখের সাথে একত্রে মিশে রয়েছে। কিন্তু অন্য যেসব নেতিবাচক অনুভূতি আছে যেমন – ভয়, বিষাদ এবং উদ্বেগ – এসব বিষয় সুখের ক্ষেত্রে কতটা কাজ করে সে বিষয়ে অবশ্য কোন ধারণা পাওয়া যায়নি।

গবেষকরা জানান, পাশ্চাত্যের মানুষ সবসময় ভালো অনুভূতিগুলিকে উপভোগ করতে চায়। তারা ভালো থাকলেও মনে করে, তাদের আরো ভালো থাকা উচিত। সুখের বেশি তাড়না তাদের আরও কম সুখী করে।

এ জাতীয় আরও খবর