g মেয়াদ শেষেও যাবেন না ট্রাম্প! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ৩১শে আগস্ট, ২০১৭ ইং ১৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

মেয়াদ শেষেও যাবেন না ট্রাম্প!

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৮, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : ল্যাটিন আমেরিকান নেতাদের বিষয়ে বিশেষজ্ঞ এক সাংবাদিক হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ক্ষমতার মেয়াদ শেষ হয়ে গেলেও মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা না-ও ছাড়তে পারেন। কারণ, প্রেসিডেন্ট পদের পবিত্রতার প্রতি এই মার্কিন নেতার কোনো শ্রদ্ধাবোধ নেই।

এই মন্তব্যকারী সাংবাদিক টিম রজারস নিকারাগুয়ার সান্দিনিস্তা ফ্রন্ট ফর ন্যাশনাল লিবারেশন (এফএসএলএন) এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট ড্যানিয়েল ওরতেগা বিষয়ে বিশেষজ্ঞ। তিনি বলেন, দীর্ঘ দিন ক্ষমতা আঁকড়ে থাকা ল্যাটিন আমেরিকান নেতাদের বেলায় ”স্বাভাবিক” একটা ঘটনা। আমি অনেকগুলো বিষয়ে ট্রাম্প ও ওরতেগার মধ্যে মিল দেখতে পাচ্ছি।

ট্রাম্পকে একজন ”উপজাতীয় নেতা” আখ্যায়িত করে টিম রজারস বলেন, এই নেতা আমেরিকাকে ঐক্যবদ্ধ করার পরিবর্তে ”বিভক্ত” করছেন। এটি দেশের জন্য একটি বিপদসংকেত।

”ফিউশন” ওয়েবসাইটে সাংবাদিক রজারস আরো লিখেছেন, প্রেসিডেন্ট পদের পবিত্রতা কিংবা মার্কিন গণতন্ত্রের ঐতিহ্য রক্ষার প্রতি ট্রাম্প কোনোরকম আগ্রহ দেখাননি। তার সব মনোযোগ কেবল নিজের প্রতি। নিজের স্বার্থ রক্ষায় অন্য সবকিছুকে তিনি অকাতরে বিসর্জন দিতে পারেন। আর এভাবেই স্বৈরতন্ত্রের জন্ম হয়।

তিনি আরো বলেন, ২০০৬ সালে ড্যানিয়েল ওরতেগা নিকারাগুয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার অল্প দিন পর প্রখ্যাত লেখক ও বুদ্ধিজীবী সারগিও রেমিরেজ আমাকে বলেছিলেন, ” যদি কেউ ভেবে থাকে যে মেয়াদশেষে ওরতেগা ক্ষমতা ছেড়ে দেবে, তাহলে সে একটা ভোদাই।” আমিই ছিলাম ভোদাই। এই হুঁশিয়ারি শোনার পরও কী ঘটতে যাচ্ছে তা আমি দেখতে পাচ্ছিলাম না।

তিনি বলেন, মেয়াদ শেষ হওয়ার পরও ট্রাম্প ক্ষমতা ছাড়তে চাইবেন না – হয়তো এটাও আমার একটা ভোদাইর মতোই চিন্তা, কিন্তু নিকারাগুয়া আমাকে শিক্ষা দিয়েছে যে, স্বৈরাচারের বিষয়ে সতর্ক থাকাই সবচাইতে ভালো। সূত্র : ইয়াহু

এ জাতীয় আরও খবর