g এ বছরই ৪৬০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন ! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১১ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৭শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

এ বছরই ৪৬০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন !

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ৮, ২০১৭

---

চলতি বছরের মধ্যেই দেশের ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে নতুন করে দশটি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসা হয়েছে। রোববার (১০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্রের তথ্যমতে, রোববার নতুন করে ঘোষণা করতে যাওয়া এই ১০টিসহ দেশে মোট ৪৩টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় এসেছে। আরও ৩৫টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন হওয়া শিগগিরই উদ্বোধন করা হবে। এছাড়া দেশের অনেক উপজেলায় মাত্র এক থেকে দুই কিলোমিটার এলাকা বিদ্যুতের আওতায় আসা বাকি রয়েছে। ফলে এ বছরের মধ্যেই সরকারের পরিকল্পনা অনুযায়ী ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় আসার সম্ভাবনা রয়েছে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অল্প কিছুদিনের মধ্যে আরও ৩৫টি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। আর ২০২১ সালের মধ্যে দেশের সব উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় আনার পরিকল্পনা রয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, ২০২১ সালের মধ্যে দেশের সকল মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসার অংশ হিসেবে রোববার যে দশটি উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় নিয়ে আসা হয়েছে সেগুলো হলো- বাগেরহাটের মোল্লারহাট ও ফকিরহাট, দিনাজপুরের হাকিমপুর, ঝিনাইদহের কোটচাঁদপুর, সিলেটের সদর ও ফেঞ্চুগঞ্জ, কুষ্টিয়ার ভেড়ামারা, কিশোরগঞ্জের ভৈরব, চট্টগ্রামের সীতাকুণ্ড ও নরসিংদী জেলার সদর উপজেলা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সকাল ১১টায় তার সরকারি বাসভবন গণভবন থেকে এই দশটি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন হওয়া আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আরও জানান, একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট নর্থ কম্বাইন্ড সাইকেল, সিম্পল সাইকেল প্লান্ট (দক্ষিণ) এবং কেরানীগঞ্জে ১০৮ মেগাওয়াটের ফার্নেস ওয়েলভিত্তিক বিদ্যুৎ প্লান্ট উদ্বোধন করবেন। এছাড়া তিনি উদ্বোধন করবেন ত্রিপুরা থেকে ৬০ মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুৎ আনার সঞ্চালন লাইন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদনে দেশের স্বনির্ভরতা অর্জনে আওয়ামী লীগ সরকারের ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমানে দেশের ৮০ শতাংশ মানুষ বিদ্যুৎ পরিসেবার আওতায় রয়েছে এবং বিদ্যুতের উৎপাদন ১৫ হাজার ৭৬১ মেগাওয়াটে উন্নীত হয়েছে।

এ জাতীয় আরও খবর