g ইতিহাসের স্বাক্ষী হতে যাচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২৯শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ১৪ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

ইতিহাসের স্বাক্ষী হতে যাচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৬, ২০১৭
news-image

---

স্পোর্টস ডেস্ক : আগামী ২৮ সেপ্টেম্বর পচেফস্ট্রুমে অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা মধ্যকার প্রথম টেস্ট থেকে চালু হতে যাচ্ছে আইসিসি করা নতুন নিয়ম। সভায় অক্টোবর থেকে নতুন নিয়ম চালু হওয়ার কথা থাকলেও সেটি এগিয়ে আনা হয়েছে তিন দিন আগেই।

আইসিসির বেধে দেওয়া নতুন নিয়ম অনুযায়ী ফুটবলের মতো ক্রিকেটেও থাকছে লাল কার্ড। মাঠের আম্পায়ার ইচ্ছে করলেই বের করে দিতে পারবেন ক্রিকেটারকে যদি নিয়মের বাইরে যান ক্রিকেটাররা। এই ক্ষেত্রে আইসিসির করা নতুন নিয়ম অনুযায়ী অপরাধ লেভেল-৩ এর মধ্যে পড়লে মাঠ থেকে কিছু সময়ের জন্য ঐ ক্রিকেটারকে বের করে দিতে পারবেন আম্পায়ার।

মাঠের আচরণ লেভেল-৪ হলে ম্যাচের বাকি সময়ের জন্য বাইরে থাকতে হবে ক্রিকেটারকে। পারবেন না ব্যাটিং করতেও। লাল কার্ডের পাশাপাশি আসছে ডিআরএসেও নতুন পদ্ধতি। টেস্ট ক্রিকেটে ৮০ ওভার পার করলেই নতুন করে দুটি ডিআরএস পাবে না কোন দল।

এছাড়াও ডিআরএসে এতদিন ‘আম্পায়ার্স কলে’ সিদ্ধান্ত বিপক্ষে রিভিউর কোটা একটি কমলেও আইসিসির করা নতুন নিয়মে থাকছে সেটি। নতুন নিয়ম অনুসারে ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলেও কমবে না দলের রিভিউ। এছাড়াও পরিবর্তন এসেছে ব্যাটসম্যানদের ব্যাটের মাপকাঠিতে।

গত জুনে ব্যাটের পুরুত্ব ও কানা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর আগে ব্যাটের পুরুত্ব ও কানা কমানোর জন্য আইসিসির কাছে চিঠি দেয় ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা মেরিলবোন ক্রিকেট ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি।

তাঁদের মতে, ব্যাটের এতো পুরুত্বের কারণে ব্যাটসম্যানদের জন্য ব্যাটিং করাটা সহজ হয়ে যাচ্ছে। তাই তাঁদের দাবি ছিল পুরুত্ব ও কানা কমিয়ে আনার। পরবর্তীতে আইসিসির বৈঠকে পরিবর্তন আনা হয় ব্যাটের পুরুত্ব ও কানা। আগে ব্যাটসম্যানরা ৮০ মিলিমিটার পুরুত্ব দিয়ে ব্যাটিং করতেন।

বর্তমানে সেটি কমিয়ে আনা হয়েছে ৬৭ মিলিমিটারে। তাছাড়াও ব্যাটের প্রান্তগুলো আগে ছিল ৫৫ মিলিমিটার বর্তমানে নতুন নিয়মে সেটি নির্ধারণ করে দেওয়া হয়েছে ৪০ মিলিমিটারে। তবে ব্যাটসম্যানদের জন্য স্বস্তির বিষয়ও রয়েছে একটি।

বর্তমানে দাগ পার হলেও যদি স্ট্যাম্প ভাঙার সময় ব্যাটসম্যানের পা কিংবা ব্যাট মাটিতে না থাকে তবে আউট বলে বিবেচিত হন। তবে আইসিসির নতুন নিয়মে পপিং ক্রিজ পার করার পর ব্যাট কিংবা পা মাটি থেকে ওপরে উঠলেও এখন আর আউট বিবেচিত হবেন না ব্যাটসম্যানরা।

এ জাতীয় আরও খবর