g ভাঁজ করা আইফোনের ডিসপ্লে তৈরি করছে এলজি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ১৭ই অক্টোবর, ২০১৭ ইং ২রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ভাঁজ করা আইফোনের ডিসপ্লে তৈরি করছে এলজি

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ১৪, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : ভাঁজ করা ডিসপ্লেযুক্ত নতুন আইফোন নিয়ে কাজ করছে অ্যাপল। নতুন এ আইফোনটি ২০২০ সাল নাগাদ বাজারে আসবে বলে শোনা যাচ্ছে। সংবাদমাধ্যম দ্য বেল এক প্রতিবেদনে জানায় আইফোনে ভাঁজ করা ডিসপ্লে নিয়ে আসার জন্য এলজির সাথে যৌথভাবে কাজ করছে অ্যাপল। প্রতিবেদনে বলা হয় এলজির ভাঁজ করা ওএলইডি ডিসপ্লে প্লান্টে বিনিয়োগ করছে অ্যাপল।

 

আরএফপিসিবি নামে খ্যাত নমনীয় প্রিন্টেড সার্কিট বোর্ড ডেভেলপ করার জন্য ইতোমধ্যে টিম গঠন করেছে এলজির পার্টস ইউনিট ‘এলজি ইনোটেক’। নাম প্রকাশে অনিচ্ছুক এক ইন্ডাস্ট্রি সোর্স এক তথ্যে নিশ্চিত করেছে যে ভাঁজ করা ডিসপ্লেযুক্ত আইফোনটি ২০২০ সালে বিক্রি শুরু হবে। ভাঁজ করা ডিসপ্লে ডেভেলপ করার মতো প্রযুক্তি রয়েছে দক্ষিণ কোরিয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজির। স্যামসাংও স্মার্টফোন এবং ট্যাবলেটে ভাঁজ করা ডিসপ্লে তৈরিতে সিদ্ধহস্ত। প্রতিবেদনে বলা হয় স্যামসাংয়ের ডিসপ্লে সম্পর্কিত তথ্য ফাঁসের সম্ভাব্যতা রয়েছে তাই অ্যাপল এলজির সাথেই কাজ করছে।

 

তবে এলজির সাথে ডিসপ্লে নিয়ে অ্যাপলের চুক্তির খবরটি খুব একটা নতুন নয়। এর আগে জানা গিয়েছিল অ্যাপল এলজি ডিসপ্লেতে ২.৭০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে যাতে প্রতিষ্ঠানটি সময়মতো ভাঁজ করা ডিসপ্লে প্রদান করতে পারে। তবে এখন পর্যন্ত স্যামসাংই অ্যাপলের ওএলইডি ডিসপ্লে যোগানদাতা।

 

ওএলইডি ডিসপ্লে প্রযুক্তিতে একচেটিয়া ব্যবসা করছে স্যামসাং। অনলাইনে গুজব ছড়িয়েছে অ্যাপল বিকল্প ওএলইডি উৎপাদনকারী প্রতিষ্ঠানের সাথে কাজ করতে চাচ্ছে। সেক্ষেত্রে এলজিই তাদের একমাত্র পছন্দ। তবে ভাঁজ করা আইফোন ২০২০ সালের আগে বাজারে আসার সম্ভাবনা নেই। অন্যদিকে স্যামসাংও এ ধরণের ভাঁজ করা ডিসপ্লেযুক্ত স্মার্টফোন নিয়ে কাজ করছে বলে গুজব শোনা গেছে। স্মার্টফোনটি আগামী বছর বাজারে আসতে পারে। স্যামসাং গ্যালাক্সি এক্স নামের স্মার্টফোনটি কনজ্যুমার ইলেক্ট্রনিক শো ২০১৮ অথবা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (২০১৮) উন্মোচিত হতে পারে।