g ব্রাহ্মণবাড়িয়ায় টানা বর্ষনে নদীর বাঁধ ভেঙ্গে আমন ধানের ব্যাপক ক্ষতি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৮শে অক্টোবর, ২০১৭ ইং ১৩ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় টানা বর্ষনে নদীর বাঁধ ভেঙ্গে আমন ধানের ব্যাপক ক্ষতি

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২৫, ২০১৭
news-image

---

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : কয়েক দিনের টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে ভারতের ত্রিপুরা রাজ্য থেকে নেমে আসা পানিতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার হাওড়া নদীর বাঁধ ভেঙে উপজেলার মোগড়া ইউনিয়নসহ আশপাশের বেশকয়েকটি গ্রামের অন্তত ৫০ হেক্টর আমন ধানের জমি প্লাবিত হয়েছে। ভেসে গেছে ফসলি জমি এবং শতাধীক পুকুরের মাছ। জমি থেকে পানি সরে না যাওয়ায় আমন ধানের ব্যাপক ক্ষতির আশংকা করছেন কৃষকরা।
স্থানীয়রা জানান, গত ৩ দিনের টানা বর্ষনে উপজেলার মোগড়া, কর্ণেলবাজার এলাকায় হাওড়া নদীর বাঁধ ভেঙে যায়। এতে জয়নগর, ধাতুরপহেলা, কর্ণেলবাজার, উমেদপুর ও মনিয়ন্দ গ্রাম পানিতে তলিয়ে যায়। এখনো প্রায় কয়েক ফুট পানির নীচে তলিয়ে আছে প্রায় ৫০ হেক্টরেরও বেশী জমির আমন ধান। সেইসাথে ভেসে যায় শতাধীক পুকুরের মাছও।
আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ শামছুজ্জামান জানান, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। কারো গাফিলতির কারণে বাঁধটি ভেঙে থাকলে তাদের বিরুদ্ধে তদন্ত স্বাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আর ক্ষতিগ্রস্থদের দ্রুত সহযোগিতার ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি ক্ষতিগ্রস্থদের তালিকা প্রণয়ন করা হচ্ছে।’

ব্রাহ্মণবাড়িয়া পানি উন্নয়ন বোর্ডের কসবা-আখাউড়া অঞ্চলে দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী লিটন চৌধুরী জানান, বাঁধ ভাঙার খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দ্রুত সময়ের মধ্যে বাঁধটি মেরামতের আশ্বাস দেন।

এ ব্যাপারে কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আবু নাসের আহম্মেদ জানান হাওড়া নদীর বাধ ভেঙ্গে ৫০ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। বর্তমানে পানি নামতে শুরু করেছে।

 

 

এ জাতীয় আরও খবর