শুক্রবার, ১২ই জানুয়ারি, ২০১৮ ইং ২৯শে পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

শীত নিবারণে রং-বেরংয়ের টুপি

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৯, ২০১৮

লাইফস্টাইল ডেস্ক : পৌষের শীত জেকে বসেছে। শুধু গ্রামে নয়, শহরেও বেশ কাপুনি তুলেছে। শাল, সোয়েটার কেনার পাশাপাশি মাথা ও কান হিমেল বাতাস থেকে রক্ষা করতে নানা রকম টুপির জনপ্রিয়তাও বেশ রয়েছে। বাজারে পাওয়া যাচ্ছে হরেক রকমের রং-বেরংয়ের টুপি।

কান ঢাকা টুপি বা মাঙ্কি টুপি:
আস্তিনসহ টুপিগুলো এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছোটদের জন্য ভাল্লুক, কার্টুনের টুপি, বড়দের জন্য একরঙা বা বিভিন্ন রঙের সংমিশ্রণের টুপিও পাওয়া যাচ্ছে।

মাফলার টুপি:
বাজারে এমন টুপিও রয়েছে যার প্রান্তভাগ গলায় জড়িয়ে রাখা যাবে।

ক্যাপের মতো:
এগুলো গেঞ্জি কাপড় থেকে মোটা উলেরও হয়ে থাকে। ছেলেমেয়ে সবার মাঝেই এই টুপির জনপ্রিয়তা রয়েছে।

ঝোলা টুপি:
সাধারণত এ রকম টুপির পেছনের দিক একটু ঝোলানো থাকে। মেয়েদের কাছে এই টুপি বেশ জনপ্রিয়। এই টুপির জন্য রাস্তার ধুলাবালি ও শীতের আবহাওয়া থেকে অনায়াসেই চুল রক্ষা করা যায়। কোথাও তাড়াহুড়ো করে যেতে হলে চুল বেঁধে এই টুপি পরলেও পোশাকে আধুনিকতার ছোঁয়া থাকবে। তবে রং ও টুপির কাপড় যাচাইয়ের ক্ষেত্রে সচেতন হতে হবে।

সঠিক টুপি বাছাই
শীত থেকে বাঁচতে সঠিক টুপি বাছাই করাও জরুরী। রং, মাপ ও টুপির ডিজাইনের উপর অনেক কিছু নির্ভর করে।

রং:
এমন রং নির্বাচন করা উচিত যা সব ধরণের পোশাকের সঙ্গেই মানানসই হবে। যেমন কালো, খয়েরি, নীল রংয়ের টুপি যেকোনো পোশাকের সঙ্গে মানিয়ে যাবে। উৎসবমুখর পরিবেশে লাল, সাদা অথবা সবুজ রংয়ের টুপি পরা যেতে পারে। কারো উজ্জ্বল রং পছন্দ হলে হলুদ বা নিওন টুপিও বেছে নিতে পারেন।

মাপ:
সবসময় এমন টুপি বেছে নেওয়া উচিত যা একটু ঢিলে হবে। কারণ টুপিতে ব্যবহৃত ইলাস্টিক কপালের কাছে আঁটসাঁট হয়ে থাকলে তা অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। এমনকি কপালে দাগ ও ফেলে দেয়।

অলঙ্করণ:
সবসময় এমন টুপি বেছে নেওয়া উচিত যা পুরো শীতের কাপড়ের সঙ্গে মানানসই হবে। তবে অনেকেই পোশাকে বৈচিত্র্য আনতে চাইলে ভিন্ন ডিজাইনের টুপিও পরতে পারেন।