রবিবার, ৪ঠা ফেব্রুয়ারি, ২০১৮ ইং ২২শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

 ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম।

বাংলাদেশের শিরোনাম: 

  • মামলার রায় নিয়ে হঠাৎ উত্তেজনা : কী ভাবছে বিএনপি-দৈনিক নয়া দিগন্ত
  • এসএসসি পরীক্ষা আজ শুরু, ২০ লাখ পরীক্ষার্থী-দৈনিক ইত্তেফাক
  • বড় জমায়েত রেখে রায় শুনতে যাবেন খালেদা-দৈনিক প্রথম আলো
  • হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে ইসির আপিল-দৈনিক মানবজমিন
  • জানুয়ারিতে দেশে ১৯৪ খুন-দৈনিক যুগান্তর
  • অনুপ্র‌বেশকারী নয়, পূর্বপ‌রিক‌ল্পিত জ‌ঙ্গি স্টাই‌লে হামলা করা হয়েছে’-বাংলাদেশ প্রতিদিন
  • ১৬ কোটি মানুষের জন্য পেনশন হবে -অর্থমন্ত্রী-দৈনিক ইনকিলাব

ভারতের শিরোনাম:

  • ভোট আসছে, বোঝাল জেটলির বাজেট-দৈনিক আনন্দবাজার
  • রোজভ্যালি কাণ্ডে অবশেষে জামিন তাপস পালের, ১ কোটি টাকার বন্ডে মিলল মুক্তি-দৈনিক সংবাদ প্রতিদিন
  • মধ্যবিত্তের মাথায় হাত, কমছে না আয়কর, কীভাবে বাঁচাবেন আয়, দেখুন-দৈনিক আজকাল

পাঠক/শ্রোতা! এবারে চলুন, বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

জানুয়ারিতে দেশে ১৯৪ খুন-দৈনিক যুগান্তর

জানুয়ারি ২০১৮ তে দেশে খুনের সংখ্যা ১৯৪: মানবাধিকার কমিশন

জানুয়ারি মাসে সারা দেশে ১৯৪ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। বাংলাদেশ মানবাধিকার কমিশনের অনুসন্ধান প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বাংলাদেশ মানবাধিকারের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌরসভার শাখা থেকে প্রাপ্ত তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে কমিশনের ডকুমেন্টেশন বিভাগ অনুসন্ধান কাজ সম্পন্ন করে। বুধবার গণমাধ্যমে পাঠানো তথ্যে  বলা হয়েছে হত্যাকাণ্ডের হার বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে কমিশন। একই মাসে পরিবহন দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৬৭ জন এবং আত্মহত্যা করেছেন ৩২ জন।

হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে ইসির আপিল-দৈনিক মানবজমিন

ডিএনসিসি নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে ইসির আপিল

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির ৩৬টি নতুন ওয়ার্ড কাউন্সিলরের নির্বাচনে হাইকোর্টে দেয়া স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেছে নির্বাচন কমিশন(ইসি)। আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন সূত্রে এমনটাই তথ্য জানা গেছে। এর আগে গত ১৭ ও ১৮ই জানুয়ারি নির্বাচন কমিশনের ঘোষিত তফসিলের ওপর স্থগিত আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

অনুপ্র‌বেশকারী নয়, পূর্বপ‌রিক‌ল্পিত জ‌ঙ্গি স্টাই‌লে হামলা করা হয়েছে’ ওবায়দুল কাদের-বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

পুলিশের ওপর হামলা অনুপ্র‌বেশকারীরা ক‌রে‌নি, পূর্ব প‌রিক‌ল্পিত জ‌ঙ্গি স্টাই‌লে হামলা করা হ‌য়ে‌ছে বলে মন্তব্য করেছে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কা‌দের। তিনি বলেন, বিএন‌পি নেতারা এ হামলার মাস্টার মাইন্ড। বৃহস্প‌তিবার রাজধানীর সিরডাপ মিলনায়ত‌নে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের আরও ব‌লেন, এ ধর‌নের ঘটনা‌কে আশকারা দিলে ভবিষ্য‌তে পুনরাবৃত্তি হ‌তে পা‌রে। যে কার‌ণে সরকার এখা‌নে নীরব দর্শ‌কের ভূ‌মিকা পালন কর‌তে পা‌রে না।

এদিকে দৈনিক মানবজমিনের একটি খবরের শিরোনাম এরকম

আইনশৃঙ্খলা বাহিনী বিএনপির নেতাকর্মী নির্যাতনের প্রতিযোগিতায় নেমেছে

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

আইনশৃঙ্খলা বাহিনী বিএনপির নেতাকর্মী নির্যাতনের প্রতিযোগিতায় নেমেছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী। আজ বৃহস্পতিবার রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রধানমন্ত্রীকে খুশি করতেই যেন নির্দয়তার সীমা অতিক্রম করছে।

মামলার রায় নিয়ে হঠাৎ উত্তেজনা : কী ভাবছে বিএনপি-দৈনিক নয়া দিগন্ত

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়কে কেন্দ্র করে হঠাৎ রাজনীতিতে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। বিশেষ করে গত মঙ্গলবার বিকেলে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সংঘর্ষের পরই শুরু হয়েছে ধরপাকড়। ওই দিন সন্ধ্যার পর থেকেই দলের নেতাকর্মীদের বাসায়-বাসায় তল্লাশি চালায় আইনশৃঙ্খলা রাকারী বাহিনী। এ ঘটনায় দলটির কেন্দ্র থেকে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। অনেককে নিজের বাসাবাড়ি ছেড়ে অন্যত্র কাটাতে হচ্ছে। তবে বিএনপি নেতাদের অভিযোগ- দলের সক্রিয় নেতাদের টার্গেট করে নতুন মামলা দেয়া হচ্ছে। গ্রেফতার করা হচ্ছে গুরুত্বপূর্ণ নেতাদের। তাদের পুরনো মামলায় অজ্ঞাত আসামির স্থানে নাম ঢুকিয়ে গ্রেফতার দেখানো হচ্ছে।

যদিও এই গ্রেফতারকে আলাদা করে দেখতে চাইছেন না বিএনপি নেতারা। তারা বলছেন, খালেদা জিয়ার রায় ঘিরে সরকার মারমুখী অবস্থানে যেতে পারে এটা সরকারি দলের লোকজন এবং অনেক মন্ত্রীর বক্তব্যে আঁচ করা গিয়েছিল।

বড় জমায়েত রেখে রায় শুনতে যাবেন খালেদা-দৈনিক প্রথম আলো

খালেদা জিয়া

৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার রায়। ঢাকায় নেতা-কর্মীদের বড় জমায়েত করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। কয়েক দিন ধরে সাংগঠনিক প্রস্তুতি চলছে। জেলা পর্যায়েও জমায়েত করার পরিকল্পনা রয়েছে। খালেদা জিয়া জেলে গেলে দল পরিচালনা করবেন ৯ নেতা।

এসএসসি পরীক্ষা আজ শুরু, ২০ লাখ পরীক্ষার্থী-দৈনিক ইত্তেফাক

এসএসসি পরীক্ষা শুরু

অভিন্ন প্রশ্নপত্রে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। এবার এ পরীক্ষায় ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৩ হাজার ২১২ এবং ছাত্রী ১০ লাখ আট হাজার ৬৮৭ জন। তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি হতে শুরু হয়ে শেষ হবে ৪ মার্চ।

প্রশ্নপত্র ফাঁস প্রমাণ হলে পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী-দৈনিক প্রথম আলো

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

প্রশ্নপত্র ফাঁস হয়েছে প্রমাণিত হলে সঙ্গে সঙ্গে পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মন্ত্রী আরো বলেন, ‘এই পরীক্ষা নিরাপদ রাখতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব, এবার তা-ই করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস করলে কেউ রেহাই পাবে না। কী হবে আমি নিজেও বলতে পারি না। তবে চরম ব্যবস্থা নেওয়া হবে।’

১৬ কোটি মানুষের জন্য পেনশন হবে -অর্থমন্ত্রী-দৈনিক ইনকিলাব

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

দেশের ১৬ কোটি মানুষকে পেনশনের আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে আগামী বাজেটে জাতীয় পেনশন পদ্ধতির একটা রূপরেখা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) সকালে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশনের অর্থ বিতরণের অনলাইন কার্যক্রম কর্মসূচির উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অর্থমন্ত্রী এমএ মুহিত বলেন, এ বিষয়ে আগামী বাজেটে জাতীয় পেনশন সিস্টেমের একটা রূপরেখা ঘোষণা করা হবে। এর আওতায় ১৬ কোটি মানুষকে অন্তর্ভুক্ত করা হবে।  অনলাইনে পেনশনের অর্থ বিতরণ কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, দেশে এখন ৬ লাখ ৯৭ হাজার ২১২ জন পেনশন সুবিধা ভোগ করছেন

এবার কোলকাতার দৈনিকগুলোর কয়েকটি খবরের বিস্তারিত

ভোট আসছে, বোঝাল জেটলির বাজেট-দৈনিক আনন্দবাজার/সংবাদ প্রতিদিনি

ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি

২০১৯ লোকসভা ভোটের আগে শেষ কেন্দ্রীয় বাজেট। কতটা পূরণ হবে চাহিদা সেইদিকেই নজর দেশবাসীর। GST চালুর পর এটিই প্রথম কেন্দ্রীয় বাজেট। ঠিক সকাল ১১টা নাগাদ নির্ধারিত সময়ে সংসদে বাজেট প্রস্তাব পড়তে শুরু করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। বছরে ২৫০ কোটি টাকা পর্যন্ত মূলধনী আবর্তন যে সব সংস্থার, সেই সব সংস্থার জন্য কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। মাঝারি, ক্ষুদ্র এবং অতিরিক্ত উদ্যোগের জন্য কর্পোরেট কর ছাড়। ব্যাঙ্কগুলির ঋণ দেওয়ার ক্ষমতা বেড়েছে ৫ লক্ষ কোটি টাকা। ব্যক্তিগত আয়করে কোনও পরিবর্তন হল না। আগামী অর্থবর্ষে আর্থিক ঘাটতি জিডিপি-র ৩.৩ শতাংশ বেঁধে রাখা হবে।

 মধ্যবিত্তের মাথায় হাত, কমছে না আয়কর, কীভাবে বাঁচাবেন আয়, দেখুন-দৈনিক আজকাল

জিএসটি লাগু হওয়ার পর থেকেই বাতাসে রটিয়ে দিয়েছিল মোদি সরকার, যে এবার ধীরে ধীরে আয়কর তুলে দেওয়ার দিকে ঝুঁকবে মোদি সরকার। কিন্তু এবারেও সে পথে হাঁটলেন না অরুণ জেটলি। বরং মধ্যবিত্তকে কিছুটা বিপদে ফেলেই আয়করের হার পরিবর্তন করলেন না জেটলি। বাজেট বক্তব্যের মাঝে জেটলি আয়করের কথা বলতে গিয়ে বলে দিলেন, ‘শেষ তিন বছরে একাধিকবার আয়করের নানা পরিবর্তন হয়েছে, তাই এখনই বাজেটে আর কোনও বদল করা হবে না। যে হার ছিল আয়করের, সেটাই থাকবে।’ এই নিয়ে সাধারণ মানুষের চটে যাওয়ারই কথা।

রোজভ্যালি কাণ্ডে অবশেষে জামিন তাপস পালের, ১ কোটি টাকার বন্ডে মিলল মুক্তি-দৈনিক সংবাদ প্রতিদিন

তৃণমূল সংসদ সদস্য ও অভিনেতা তাপস পাল

রোজভ্যালি কাণ্ডে অবশেষে জামিন পেলেন তৃণমূল সাংসদ তথা অভিনেতা তাপস পাল। ১ কোটি টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিনের আবেদন মঞ্জুর করল ওড়িশার কটক আদালত। আদালতের সিদ্ধান্তে স্বভাবতই খুশি তাপস ও তাঁর পরিবার। ২০১৬ সালের ৩০ ডিসেম্বরে রোজভ্যালি কাণ্ডে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদকে গ্রেপ্তার করে ভুবনেশ্বরে নিয়ে গিয়েছিল সিবিআই। কেন্দ্রীয় সংস্থার হেফাজতে থাকাকালীন গুরুত্ব অসুস্থ হয়ে পড়েন তাপস পাল। বন্দি জীবনের বেশিরভাগটাই কেটেছে বেসরকারি হাসপাতালের আইসিইউ-তে।