শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

রশিদ খান এবার ইতিহাসের পাতায়

রশিদ খান। আফগান লেগ স্পিনার। মোহাম্মদ নবীর পর আফগানিস্তানের সবচেয়ে আলোচিত তারকা তিনি। তবে নবীর ছায়া নন, রশিদ খানের কারণেই নবী এখন ঢাকা পড়ে যান। আর যাবেন না বা কেন, তার জাদুকারি বোলিংয়ে যে বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানরা খেই হারিয়ে ফেলেন। এই তো কিছুদিন আগের কথা, আইপিএলের নিলামে তাকে নিয়ে কাড়াকাড়ি পড়ে গিয়েছিল। চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও রাজস্থান রয়্যালসের মধ্যে প্রথমে লড়াই শুরু হয়। এরপর সেখানে যুক্ত হয় প্রীতি জিনতার কিংস ইলিভেন পাঞ্জাব ও রাজস্থান রয়্যালস। শেষ পর্যন্ত ম্যাচ কার্ড ব্যবহার করে ৪ কোটির রশিদ খানকে ৯ কোটি রুপিতে দলে টানে তার পুরোনা দল সানরাইজার্স হায়দরাবাদ। সেই রশিদ এবার সবচেয়ে কম বয়সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিয়ের শীর্ষে উঠলেন।

১৯ বছর ১৫৩ দিন বয়সী রশিদ খান আজ মঙ্গলবার আইসিসির প্রকাশিত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে। জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে ৫ ম্যাচে ১৬ উইকেট নিয়ে রশিদ এক লাফে ৮ ধাপ এগিয়ে এই বিশ্ব রেকর্ড গড়েন সময়ের আলোচিত এই স্পিনার। তার রেটিং পয়েন্ট এখন ৭৮৭। একই পয়েন্ট নিয়ে যৌথভাবে শীর্ষে ভারতের জাসপ্রিত বুমরাহ। তারও রেটিং পয়েন্ট ৭৮৭।

তবে রশিদ খান শুধু বোলার হিসেবে নন, ওয়ানডে অলরাউন্ডারের তালিকায় ৪ নম্বরে রয়েছেন এই আফগান ক্রিকেটার। এই ক্যাটাগরিতে শীর্ষে যথারীতি বাংলাদেশি তারকা সাকিব আল হাসান।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বিনোদন খাতেই ৫ লাখ কোটি টাকার বিনিয়োগ সৌদির

অনুশীলনে ফিরলেন সাকিব

শিশুটির নাড়ি লেগে আছে পাগলির নাড়িতে, সারা গাঁ রক্ত আর বালিতে একাকার!

পেসারদের নিয়ে বিশেষ ক্লাসে কোর্টনি ওয়ালশ

২ সেকেন্ডে ৬০ মাইল অতিক্রম করবে এই গাড়ি!

শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে খেলবেন না ভারতের সিনিয়র ক্রিকেটাররা!