শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

২০ টাকায় ১ মণ টমেটো!

ডেস্ক রিপোর্ট : শায়েস্থা খানের আমলে যেমণ ১ টাকায় ১০ মণ চাউল পাওয়া যেতো তেমনি ২০ টাকায় ১ মণ টমেটো বিক্রয় হচ্ছে বাগেরহাটে। অবিশ্বাস্য হলেও ঘটনাটি বাস্তব রুপ ধারন করেছে, বাগেরহাটের ফকিরহাট উপজেলার বিভিন্ন হাট-বাজারে।

ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়নের বল্লভপুর বিলের পার্শ্ববর্তী কয়েকটি গ্রামের শতাধিক কৃষক গত কয়েক মাস ধরে মাছের ঘেরের বাঁধের উপর বিপুল পরিমাণে টমেটোর চাষ করেন। ফলনও হয় বাম্পার। কৃষকরা প্রথম দিকে উৎপাদিত টমেটো ন্যায্য মূল্যে বিক্রয় করলেও বর্তমানে তাদের টমেটো নিয়ে পড়েছেন মহাবিপাকে। একদিকে বাজার মূল্য নাই, অন্যদিকে তাদের কষ্টের ফসল পেকে পচন ধরেছে।

উপজেলার লখপুর বাজার, টাউন নওয়াপাড়া বাজার, বেতাগা বাজার ও চুলকাঠি বাজারসহ বিভিন্ন হাট-বাজারে ১ মণ টমেটো পাইকারী দরে ২০/৩০ টাকায় বিক্রি হচ্ছে। বল্লভপুর বিলে চলতি বছর প্রায় ১০ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। অধিকাংশ ক্ষেতে যে পরিমান টমেটো রয়েছে, তা তুলে বাজারে গিয়ে বিক্রি করলে যে পরিমান অর্থ উপার্জন হবে তাতে শ্রমিকের মূল্য পরিশোধ করা কখনোই সম্ভব নয়। তাই মাঠে বা ক্ষেতে অধিকাংশ টমেটো নষ্ট হয়ে যাচ্ছে।

এ অবস্থায় স্থানীয় চাষীদের পাশে দাঁড়িয়েছে উপজেলা কৃষি অফিস; তাদেরকে পাকা টমেটো দিয়ে সস, চাটনী,আচার তৈরী করে বাজারজাত করণের জন্য হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সোমবার সকালে জেলা বীজ প্রত্যায়ন অফিসার মোঃ হাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মোঃ মোতাহার হোসেন ও উপ-সহকারী কৃষি অফিসার বিপ্লব কুমার দাশের নেতৃত্বে বল্লভপুর আইএফসি ক্লাবে প্রাথমিকভাবে ৪০ জন কৃষক/কৃষানীকে প্রশিক্ষণ দেন।

কৃষক ইন্দ্র এবং উজ্জল বলেন, আমরা অনেক শ্রম আর টাকা খরচ করে মাছের ঘেরের ভেড়িতে টমেটো চাষ করেছি। প্রথম দিকে টমেটোর ভালো দর পেলেও বর্তমানে বাজারে টমেটোর দাম কমে গেছে। এতে আমরা খুব চিন্তায় পড়েছিলাম। এ অবস্থায় কৃষি অফিস আমাদের উৎপাদিত টমেটো বিভিন্ন ভাবে বাজারজাত করণের প্রশিক্ষণ দেয়ায় আমরা আশার আলো দেখতে পাচ্ছি।

উপ-সহকারী কৃষি অফিসার বিপ্লব কুমার দাশ বলেন, টমেটো চাষীরা বিকল্প উপায়ে যাতে ক্ষতি পুষিয়ে নিতে পারেন সে জন্য তাদের হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তবে এ প্রশিক্ষণে কৃষানীদের আগ্রহ বেশী। তারা এ প্রশিক্ষণ গ্রহণ করে বাস্তবে কাজে লাগাতে পারলে, তাদের ক্ষতিপুরণ হয়ে বাড়তি আয় হবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ মোতাহার হোসেন বলেন, উৎপাদিত টমেটো ফল প্রক্রিয়াজাত করণের লক্ষ্যে বল্লবপুর গ্রামের আইএফসি বাজার সংযোগ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এ প্রশিক্ষণ নিয়ে কৃষকরা তাদের তৈরীকৃত সস, চাটনী, আচার বাজারে বিক্রি করলে লাভবান হবেন বলে তিনি আশা প্রকাশ করেন। পরিবর্তন

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

নড়াইল এক্সপ্রেসের হয়ে নাচবেন অপু বিশ্বাস

অর্থ প্রতিমন্ত্রীসহ সহস্রাধিক যাত্রী নিয়ে উপবন লাইনচ্যুত

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে হাতির আক্রমণে নিহত ২

১০০ টাকায় পুলিশের চাকরি

এতিমের টাকা চুরি করেছেন বলেই শাস্তি ভোগ করতে হচ্ছে: প্রধানমন্ত্রী

‘কার্যকর হয়নি’ শাকিব-অপুর তালাক