রবিবার, ২২শে এপ্রিল, ২০১৮ ইং ৯ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

জাতীয় সংসদ নির্বাচন একদিনেই হবে : ইসি সচিব

news-image

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন একদিনে হবে। নির্বাচন পরিচালনা আইন (আরপিও) অনুয়ায়ি নির্বাচন একদিনেই অনুষ্ঠিত হবে।

রোববার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দশ আঞ্চলিক ও ৬৪ জেলা নির্বাচন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন কমিশন। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব এসব কথা বলেন।

প্রসঙ্গত, শনিবার টাঙ্গাইলে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সারাদেশে কয়েক ধাপে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করার পরিকল্পনাও করা হয়েছে।

এ নিয়ে ইসির কোনো পরিকল্পনা আছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, মাননীয় অর্থমন্ত্রী বলেছেন আমি শুনেছি এ ধরনের পরিকল্পনা কমিশনের আপাতত নেই। একদিনেই ভোট হবে। আমাদের কাছে সরকার থেকে কোন ম্যাসেস আসেনি। এ পর্যন্ত আমাদের একদিনের পরিকল্পনাই আছে। আরপিওতে আছে জাতীয় সংসদ নির্বাচন একদিনেই করতে হবে। ধাপে ধাপে ভোট করতে হলে আরপিও সংশোধন করতে হবে।

ইভিএমের ব্যপারে সচিব বলেন, ইভিএম এর বিষয়ে আলোচনা হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা হবে কি না সে বিষয়ে আলোচনা হয়নি। সামনের স্থানীয় সরকার নির্বাচন ও সিটি করপোরেশনের নির্বাচনে ইভিএম ব্যবহারে কমিশনের আগ্রহ আছে। আমরা ইভিএম সম্পর্কে ভোটারদের অভিহিত করছি।

নিবন্ধিত রাজনৈতিক দলের যাচাই-বাছাইয়ের কমিটির অগ্রগতি কেমন জানতে চাইলে ইসি সচিব বলেন, বর্তমানে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দল আছে তাদের কাছে আমরা কিছু প্রতিবেদন পেয়েছিলাম। আমাদের কাছে অনেকে প্রতিবেদন দিয়েছে। নতুনভাবে রাজনৈতিক দল নিবন্ধনের ব্যপারে আমরা আবেদন চেয়েছিলাম। ইতিমধ্যে শতাধিক দল নিবন্ধন পেতে আবেদন করেছে।

সোমবার নির্বাচন কমিশন সভা আছে সেখানে বিষগুলো উপস্থাপন করা হবে। হয়তো এ বিষয়ে তখন জানা যাবে। তিনি বলেন, আজকে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদেরকে সারা বাংলাদেশে যে ভোট কেন্দ্র আছে সেগুলো পরিদর্শন করে কমিশনে নিকট প্রতিবেদন দিতে বলেছি। এছাড়া আগামী ২৯ তারিখ বাংলাদেশ বিভিন্ন জায়গায় কিছু পৌরসভা নির্বাচন, ইউনিয়ন নির্বাচনসহ বিভিন্ন নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থানীয় এ নির্বাচনগুলো যেন সুঠুভাবে সম্পন্ন হয় সে ব্যপারে নির্দেশনা দেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, প্রতিবেদন দেওয়ার সুনির্দিষ্ট কোন তারিখ দেইনি। ভোট কেন্দ্রের ব্যাপারে বলেছি। সুবিধাজনক জায়গায় ভোটকেন্দ্র করার ব্যাপারে মতামত জানতে চেয়েছি। নতুন ভোট কেন্দ্র করতে নতুন নীতিমালা করার পরামর্শ দিয়েছে তারা।

Print Friendly, PDF & Email