বুধবার, ২০শে জুন, ২০১৮ ইং ৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ব্রিটিশ আমলে নির্মিত সিলেট-আখাউড়া রেললাইনটি নাজুক অবস্থায়

সিলেট-আখাউড়া রেল সেকশনটি নির্মাণ করা হয় ব্রিটিশ আমলে। ভারতের আসাম-ত্রিপুরা ও সিলেট অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্য নিয়ে নির্মাণ করা হয় রেল সেকশনটি। এই সেকশনের মৌলভীবাজার অংশেও রয়েছে শতাধিক পুরনো রেলওয়ে ব্রিজ-কালভার্ট। পাশাপাশি রেললাইন ও অধিকাংশ কাঠের স্লিপারের অবস্থা নাজুক হওয়ায় ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে এই অঞ্চলের রেল যোগাযোগ। তাই দুর্ঘটনা এড়াতে দ্রুত রেললাইন আধুনিকায়নের দাবি এলাকাবাসীর।

একশ’ ৭৭ কিলোমিটার দূরত্বের এ রেললাইনের মৌলভীবাজার অংশে শতাধিক ব্রিজ-কালভার্ট রয়েছে। সিলেট-আখাউড়া রেল সেকশনটি ব্রিটিশ আমলে
নির্মাণ হওয়ায় ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে এই অঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থা। রেল যোগাযোগ ঝুঁকিপূর্ণ হওয়ায় প্রায় সময়েই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। তাই ঝুঁকি এড়াতে দ্রুত সময়ের মধ্যে সিলেট-আখাউড়া রেল সেকশনের আধুনিকায়ন ও ব্রডগেজ লাইন চালুর দাবি তাদের।

অবশ্য, সরকারি বরাদ্দ পেলে রেললাইন সংস্কার করার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছে আঞ্চলিক রেলওয়ে কর্তৃপক্ষ।

আরও : বুবলিকেই এগিয়ে রাখলেন শাকিব!

কুলাউড়ার হাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চু বলেন, রেলওয়ে ব্রিজকে যাতে অত্যাধুনিকভাবে মেরামোত করা হয় আমরা সেই দাবি জানাচ্ছি।

তবে, সিলেট অঞ্চলের রেলওয়ে ব্রিজ-কালভার্টের মেরামতসহ লাইন সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানায় আঞ্চলিক রেলওয়ে কর্তৃপক্ষ।

কুলাউড়া রেলওয়ে জংশনের সহকারী স্টেশন মাস্টার মুহিব উদ্দিন আহমদ বলেন, ব্রিজগুলো সংস্কারের কাজ শুরু হয়ে গেছে। আর ২০২৪ সালের মধ্যে সিলেট জেলায় ব্রডগেজ কমপ্লিট হয়ে যাবে এবং ডবল লাইন হয়ে যাবে। সূত্র : সময় টিভি

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

সৌদিতে এখন মাটি কামড়ে টিকে থাকাটাও মুশকিল!

বিশ্বকাপের কল্যাণে ফের বেঁচে উঠলেন ওসামা!

মার্কিন হিজাবি সাংবাদিক নূরের সাফল্য

খালেদা জিয়ার চিকিৎসায় আইনের ব্যত্যয় নয় : আইনমন্ত্রী

জুলাই থেকে ঋণের সুদ ৯ শতাংশের বেশি নেবে না ব্যাংক

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ শুরু