সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ইরানের এভিন কারাগারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো যুক্তরাষ্ট্র

ইরানের ওপর আবারো নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবারে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে ইরানের ‘এভিন কারাগার’ ও আধা-সামরিক বাহিনী আনসার-ই হিজবুল্লাহ। যুক্তরাষ্ট্রের দাবি, ইরানে ভিন্ন মত দমন করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করেছে। বৃহস্পতিবার দিনের শুরুতে মার্কিন অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। এ খবর দিয়েছে আল আরাবিয়া।

আরও : জোড়া ব্রেনের রাবেয়া-রোকেয়া: দ্বিতীয় অপারেশনে ৩০-৫০ লাখ টাকার যন্ত্রপাতি লাগবে

খবরে বলা হয়, ইরানের বহুল আলোচিত ‘এভিন কারাগার’ ও আধা-সামরিক বাহিনী আনসার-ই হিজবুল্লাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।
দেশটির দাবি, এভিন কারাগারে বন্দী ভিন্নমতাবলম্বী রাজনৈতিক ব্যক্তিত্ব ও সরকারের সমালোচকদের মানবাধিকারের তীব্র লঙ্ঘন করা হয়। এতে সহায়তা করে আনসার-ই হিজবুল্লাহ। বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন অর্থ মন্ত্রী স্টিভেন মনুচিন বলেন, সম্প্রতি ইরানে বিক্ষোভ দমনে চালানো কঠোর অভিযানে দু’টি প্রতিষ্ঠান, ছয় ব্যক্তি ও একটি যোগাযোগ প্রযুক্তি সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তবে যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখান করেছে ইরান। প্রেস টিভির খবরে বলা হয়েছে, এসব অভিযোগ ‘অসত্য’ ও ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।’

উল্লেখ্য, এভিন কারাগার ইরানের রাজধানী তেহরানের উত্তর অংশে অবস্থিত। এখানে ভিন্ন মতাবলম্বী রাজনীতিবিদ ও সরকার উৎখাত ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত বন্দীদের রাখা হয়।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্বর্ণের দাম আগামী বছর বৃদ্ধি পাবে

গর্ভপাত! ব্রাজিলে হোয়াটসঅ্যাপ গ্রুপই এখন নারীদের একমাত্র ভরসা

সেপ্টেম্বরে রাশিয়া সফরে যাবেন কিম!

দুর্নীতির অভিযোগে নওয়াজের ভাই শাহবাজকে আদালতে তলব

বার্লিনে ছুরিধারীকে গুলি

‘খালেদা জিয়ার মুক্তি না হলে শক্তিশালী আন্দোলন’