সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

চীনা প্রতিষ্ঠানের সঙ্গে জলবিদ্যুৎ চুক্তি বাতিল করলো নেপাল

চীনের রাষ্ট্রায়ত্ব সবচেয়ে বড় জলবিদ্যুৎ উন্নয়ন কেম্পানি থ্রি জর্জেসর সঙ্গে চুক্তি বাতিল করেছে নেপাল সরকার। মঙ্গলবার দেশের বাজেট ঘোষণাকালে নিজস্ব অর্থায়নে ৭৫০ মেগাওয়াট ওয়েস্ট সেটি জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দিয়েছে নেপাল।

আরও : জোড়া ব্রেনের রাবেয়া-রোকেয়া: দ্বিতীয় অপারেশনে ৩০-৫০ লাখ টাকার যন্ত্রপাতি লাগবে

নেপালের অর্থমন্ত্রী যুবরাজ খাতিওয়াদা পার্লামেন্টে ১২.১৮ বিলিয়ন রুপি’র বার্ষিক বাজেট প্রস্তাবের সময় জানান, দেশের অভ্যন্তরীণ সম্পদ ব্যবহার করে ওয়েস্ট সেতি জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এই ঘোষণার মাধ্যমে নেপালের পশ্চিমাঞ্চলে ১.৬ বিলিয়ন ডলারের প্রকল্পটিতে চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির অবসান ঘটবে। গত ছয় মাসের মধ্যে নেপালে চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রকল্প প্রত্যাহারের এটা দ্বিতীয় ঘটনা। গত বছর নভেম্বরে চীনা কোম্পানি গেঝোবা গ্রুপের সঙ্গে ২.৫ বিলিয়ন ডলারের ১,২০০ মেগাওয়াট বুধি গান্দাকি জলবিদ্যুৎ প্রকল্প বাতিল করেছিলো নেপাল।

তবে নেপালের এমন সিদ্ধান্তে থ্রি জর্জেসের কাছ থেকে এখনো কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। বিশ্বের সবচেয়ে বড় এই জলবিদ্যুৎ প্রকল্পটি চীনের ইয়াংসি নদীর উপর থ্রি জের্জেস ড্যাম পরিচালনা করে আসছিলো থ্রি জর্জেস কোম্পানি। ২০১৫ সালে চীনা প্রতিষ্ঠানটিকে এই প্রকল্পের কাজ দেয় নেপাল এবং ২০২১-২২ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কথা ছিলো। এই প্রকল্পের বিদ্যুৎ নেপালে বিক্রির কথা ছিলো। বর্তমানে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনতে হচ্ছে নেপালকে। সাইথ ইস্ট মনিটর

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্বর্ণের দাম আগামী বছর বৃদ্ধি পাবে

গর্ভপাত! ব্রাজিলে হোয়াটসঅ্যাপ গ্রুপই এখন নারীদের একমাত্র ভরসা

সেপ্টেম্বরে রাশিয়া সফরে যাবেন কিম!

দুর্নীতির অভিযোগে নওয়াজের ভাই শাহবাজকে আদালতে তলব

বার্লিনে ছুরিধারীকে গুলি

প্রয়োজনে জাকির নায়েককে গ্রেপ্তার করবে মালয়েশিয়া