সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

শিশুদের বেড়ে ওঠায় সেরা দেশ সিঙ্গাপুর

শৈশবকে পুরোপুরি পেতে শিশু বান্ধব ১ হাজার সূচকে সিঙ্গাপুরের স্থান ৯৮৭। সেভ দি চিলড্রেনের ইন্ড অফ চাইল্ড রিপোর্ট তাই সিঙ্গাপুরকেই শিশুদের বেড়ে ওঠার জন্যে সিঙ্গাপুরকে আদর্শ দেশ বলছে। ১৭৫টি দেশের মধ্যে এর পর রয়েছে স্লোভেনিয়া, নরওয়ে, সুইডেন ও ফিনল্যান্ডের স্থান। এধরনের সূচক নির্ধারনে বিবেচনা করা হয়েছে পাঁচ বছরের কম শিশুদের মৃত্যুহার, ঠিকমত বেড়ে ওঠা, স্কুল থেকে ঝড়ে পড়া, শিশু ও তরুণ বয়সে শ্রম, বাল্যবিয়ে, কিশোরী জন্মহার, দ্বন্দ্ব বিক্ষুব্ধ পরিবেশে শিশুদের দেশ ত্যাগ ও শিশু হত্যা হারের মত বিষয়। স্ট্রেইট টাইমস
সেভ দি চিলড্রেন এশিয়া অঞ্চলের পরিচালক হাসান নুর সাদি বলেন, উচ্চ শিক্ষা ছাড়াও শৈশবের নানা আকর্ষণীয় দিক সিঙ্গাপুর শিশুদের জন্যে অসাধারণ এক দেশ। বিশেষ করে স্বাস্থ্য ও চিকিৎসা, নিরাপত্তা ছাড়াও অন্যান্য সুযোগ সুবিধা শিশুদের জন্যে এখানে নিশ্চিত করা হয়েছে। শিক্ষার অভাব বা বাল্যবিয়ের মত বিষয়গুলো সিঙ্গাপুরে খুবই কম।

আরও : জোড়া ব্রেনের রাবেয়া-রোকেয়া: দ্বিতীয় অপারেশনে ৩০-৫০ লাখ টাকার যন্ত্রপাতি লাগবে

তবে শিশুদের জন্যে সেরা দেশের তালিকার ২০ টি দেশের মধ্যে দক্ষিণ কোরিয়া রয়েছে তৃতীয় ও জাপান ১৯তম স্থানে। এশিয়ায় শিশু শ্রম ও বাল্য বিয়ে একটি প্রধান সমস্যা যা এ তালিকায় এ অঞ্চলের দেশগুলোকে পিছু ফেলেছে। এশিয়ায় ফিলিপাইন ও আফগানিস্তানে এ পরিস্থিতির আরো অবনতি ঘটছে। সন্ত্রাস, দারিদ্র ও অনগ্রসরতায় আফগানিস্তানের স্থান এ তালিকায় ১০ ধাপ অবনতি ঘটে ১৫২ তে দাঁড়িয়েছে। শিশুদের পুষ্টি সংকটে ফিলিপাইন এ তালিকার ১০৪ থেকে ছিটকে পড়েছে ৯৬’তে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্বর্ণের দাম আগামী বছর বৃদ্ধি পাবে

গর্ভপাত! ব্রাজিলে হোয়াটসঅ্যাপ গ্রুপই এখন নারীদের একমাত্র ভরসা

সেপ্টেম্বরে রাশিয়া সফরে যাবেন কিম!

দুর্নীতির অভিযোগে নওয়াজের ভাই শাহবাজকে আদালতে তলব

বার্লিনে ছুরিধারীকে গুলি

প্রয়োজনে জাকির নায়েককে গ্রেপ্তার করবে মালয়েশিয়া