শুক্রবার, ১৩ই জুলাই, ২০১৮ ইং ২৯শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ব্রাজিলে ৬ জন নেইমার থাকলে বল মাঠে গড়াত না!

স্পোর্টস ডেস্ক :রাশিয়া বিশ্বকাপ যেমন মানুষকে চমক দেখিয়েছে কম দেখায়নি অঘটনও। গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে গেল বারের চ্যাম্পিয়ন জার্মানি। দ্বিতীয় রাউন্ডে কাটা পরেছে শিরোপা প্রত্যাশী আর্জেন্টিনা, স্পেন ও পর্তুগাল।এসব ছাপিয়ে ২১তম বিশ্বকাপে সবচেয়ে বড় আলোচনা নেইমারের পড়ে যাওয়া নিয়ে। নিন্দুক, সমর্থক থেকে শুরু করে সাবেক কিংবদন্তিরাও নেইমারের ভণিতা করা নিয়ে মুখ খুলেছেন। কিংবদন্তি জিকোতো বলেই দিয়েছেন ‘মাঠে খেলো অযথা গড়াগড়ি করো না।’

রাশিয়ায় এখন পর্যন্ত নেইমার ২৩বার ফাউলের শিকার হয়েছেন। তবে বেশিরভাগ সময় ব্রাজিলিয়ান তারকাকে দেখা গেছে একটু অভিনয় করে মাঠে বেশিক্ষণ পড়ে থাকতে। যার কারণ রেফারির কাছ থেকে বাড়তি ফায়দা নেওয়া। তো, বিশ্বকাপে এ পর্যন্ত নেইমার ঠিক কত মিনিট মাঠে পড়ে ছিলেন? ইতোমধ্যে সেই হিসেব করা হয়ে গেছে। ৪ ম্যাচে নেইমার প্রায় ১৪ মিনিট মাঠে পড়ে ছিলেন। অর্থাৎ একটি ম্যাচের ছয় ভাগের এক ভাগ। ব্রাজিলে যদি নেইমারের মতো এমণ আরও ৬ জন প্লেয়ার থাকতো তাহলে ৯০ মিনিট শুধু মাঠে পড়েই কেটে যেতো। অর্থাৎ, একটি ম্যাচ। শুধু মেক্সিকোর বিপক্ষে সাড়ে পাঁচ মিনিট মাঠে পড়ে ছিলেন।

শুধু নেইমার নয় বিশ্বের বহু তারকা ফুটবলার ম্যাচে ফাউলের শিকার হয়েছে। সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে নেইমার ১০ বার ফাউলের শিকার হয়েছে। যা এই বিশ্বকাপে সর্বোচ্চ। তবে বিশ্বকাপে সবচেয়ে বেশিবার ফাউলের শিকার আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনা। ১৯৮৬ সালে এক ম্যাচের তিনি ১৪ বার ফাউলের শিকার হয়েছেন।

তবে নেইমারের এবার পড়ে যাওয়ার পিছনে তার চোটকে বেশি দায়ী করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, পুরোপুরি ফিট না থাকায় নিজেকে ডিফেন্ডারের ট্যাকল থেকে রক্ষার জন্যই এমন ‘ড্রাইভ’ দিচ্ছেন নেইমার। আর রেফারি যখন হলুদ কার্ডে অনীহা দেখান, একটু বেশি চোট পাওয়ার ভাণিতা করা ছাড়া উপায়ও বা কী তার!