সোমবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

লাদেনের দেহরক্ষীকে তিউনিশিয়ার হাতে তুলে দিল জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক : আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের সাবেক দেহরক্ষী সামি আল-আদাউদিকে তিউনিসিয়ার কাছে হস্তান্তর করেছে জার্মানি। তিউনিসিয়ার বিচার বিভাগের আহ্বানে সাড়া দিয়ে সম্প্রতি এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম।

খবরে বলা হয়েছে, দেশটির বিচার বিভাগে দায়ের করা মামলায় আদাউদির বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে সেসবের মধ্যে রয়েছে, গোপনে আফগানিস্তানে আল-কায়েদার কাছে থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ এবং জার্মানিতে উগ্র তৎপরতা পরিচালনা করা। এ ছাড়া তিউনিসিয়ায় চালানো একাধিক সন্ত্রাসী হামলায় আদাউদির সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে।

সামি আদাউদি ১৯৯৭ সালে তিউনিসিয়া থেকে জার্মানিতে যান এবং দেশটিতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তবে ১৯৯৯ থেকে ২০০০ সাল পর্যন্ত সময়ে তিনি জার্মানিতে ছিলেন না। এ সময়ে তিনি আফগানিস্তানে গিয়ে আল-কায়েদার কাছ থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে বিন লাদেনের দেহরক্ষীর দায়িত্ব পালন করেন বলে তিউনিসিয়া অভিযোগ করেছে।

তবে জার্মানির বিচার বিভাগে আদাউদির বিরুদ্ধে তিউনিসের আনীত অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ পায়নি বলে তাকে এতদিন গ্রেফতার করেনি। কিন্তু সম্প্রতি তিউনিসিয়া সরকারের পীড়াপিড়িতে তাকে আটক করে তিউনিসের কাছে হস্তান্তর করেছে বার্লিন।