মঙ্গলবার, ৩১শে জুলাই, ২০১৮ ইং ১৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

রাসিক নির্বাচন : অস্ত্র ও যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা, ১৯প্লাটুন বিজিবি মোতায়েন

পাপন সরকার শুভ্র, রাজশাহী : রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচন সুন্দর, সুষ্ঠু, শান্তিপূর্ণ পরিবেশে আয়োজন ও নিরাপত্তার জন্য যানবাহন ও বৈধ অস্ত্রের ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা ম্যাজিস্ট্রেট পারভেজ রায়হান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নিষেধাজ্ঞার এই তথ্য জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘২৭ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত সিটি কর্পোরেশন এলাকায় সকল ধরনের বৈধ আগ্নেয়াস্ত্রসহ চলাচল, অস্ত্র বহন বা প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করা হলো।
তবে এতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিভিন্ন প্রাতিষ্ঠানিক নিরাপত্তা কর্মীদের অস্ত্র এই নিষেধাজ্ঞার অর্ন্তভূক্ত হিসেবে বিবেচিত হবে না।’
যানবাহন চলাচলের ক্ষেত্রে বলা হয়েছে, ‘আগামী ২৯ জুলাই মধ্যরাত থেকে ৩০ জুলাই মধ্যরাত ১২ পর্যন্ত ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, বেবিট্যাক্সি/ অটোরিকশা ও ইজিবাইকসহ স্থানীয়ভাবে পরিচিত অন্যান্য সকল যন্ত্রচালিত যানবাহন যেমন- নসিমন, করিমন, ভটভটি, টমটম ইত্যাদি বন্ধ থাকবে। এছাড়া মোটরসাইকেল বন্ধ থাকবে ২৮ জুলাই মধ্যরাত থেকে ৩১ জুলাই ভোর ছয়টা পর্যন্ত।’
তবে নির্বাচন পরিচালনার দায়িত্বে নিযুক্ত কর্মকর্তা-কর্মচারী ও আইন-শৃঙ্খরা রক্ষাকারী বাহিনী কর্তৃক ব্যবহৃত যানবাহন এবং জরুরি চিকিৎসা, ফায়ার সার্ভিস ও বিদ্যুৎসহ অন্যান্য অত্যাবশ্যকীয় ইউটিলিটি সেবা প্রদান কাজে ব্যবহৃত যানবাহন নির্বাচনকালীন এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে বলে উল্লেখ করা হয়েছে।
এসব আদেশ অমান্য করলে তা আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে। এজন্য অভিযুক্তের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে অপ্রীতিকর ঘটনা এড়াতে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৯ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে। শনিবার (২৮ জুলাই) সকাল থেকে বিজিবি সদস্যরা মহানগরীর বিভিন্ন এলাকায় টহলসহ নিরাপত্তার সার্বিক দায়িত্ব পালন শুরু করেছেন।
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শামীম মাসুদ আল
ইফতেখার  বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহীতে ১৯ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ১৫ প্লাটুন নিরাপত্তার দায়িত্ব পালন করবেন এবং চার
প্লাটুন রিজার্ভ রাখা হবে। তারা বিশেষ প্রয়োজনে বের হবেন।
লে. কর্নেল শামীম মাসুদ আল ইফতেখার আরো বলেন, শনিবার সকাল থেকে বিজিবি
সদস্যরা টহল ও স্টাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন। তারা মহানগরীর বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে নির্বাচনের সার্বিক নিরাপত্তার দিকে সতর্ক নজর রাখবেন। আগামী ৩১ জুলাই (মঙ্গলবার) পর্যন্ত তারা মাঠে থাকবেন বলেও জানান এই বিজিবি কর্মকর্তা।
রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে এবার ১৩৮টি কেন্দ্রের মধ্যে ১১৪টিকেই
ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে নির্বাচন অফিস এই কেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে দেখছে। এজন্য কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও করা হচ্ছে। ৩০ জুলাই (সোমবার) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি এরইমধ্যে নেওয়া হয়েছে।