মঙ্গলবার, ৩১শে জুলাই, ২০১৮ ইং ১৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

ডিএসসিসির প্রতি তিন বাড়ির একটি এডিস মশায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রতি তিন বাড়ির একটি এডিস মশায় আক্রান্ত বলে জানিয়েছেন ওই সিটির মেয়র মেয়র সাঈদ খোকন।

শনিবার (২৮ জুলাই) রাজধানীর বীর উত্তম সিআর দত্ত সড়কের কাঁঠালবাগান ঢালে মশার লার্ভা-প্রজননস্থল সনাক্তকরণ ও ধ্বংসে নেয়া কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

গত ২৫ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত মশকের লার্ভা সনাক্তকরণ ও ধ্বংসকরণ কর্মসূচিতে বাসায় লার্ভার উপস্থিতি ব্যাপক হারে পাওয়ায় ফের এ কর্মসূচি নিয়েছে ডিএসসিসি।

মেয়র বলেন, গত ২৫ জুন থেকে আমাদের এ কর্মসূচি চলাকালে প্রতিটি ওয়ার্ডের বাসায় বাসায় গিয়ে আমাদের কর্মীরা মশকের লার্ভা ধ্বংস করেছে। পাশাপাশি ওইসব বাড়ি মালিকদের এ বিষয়ে সচেতন করেছে। প্রায় ২০ হাজার বাড়িতে আমাদের কার্যক্রম পরিচালিত হয়েছে।

তিনি বলেন, আমাদের কার্যক্রমের মাধ্যমে আমরা জানতে পেরেছি অঞ্চল-১ এ প্রায় ৪৫ শতাংশ বাড়িতেই মশকের লার্ভা পাওয়া গেছে, যা খুবই উদ্বেকজনক। এ কারণে আমরা এডিস মশার লার্ভা ধ্বংসকরণে আবারও কর্মসূচি নিয়েছি।

মেয়র বলেন, সেখানে অঞ্চল-১ বেশি গুরুত্ব পাচ্ছে। বিশেষ করে ধানমন্ডি, কলাবাগান, সেগুনবাগিচা এবং মন্ত্রীপাড়ার বাসাবাড়িতে এডিস মশার লার্ভা বেশি পাওয়া গেছে। এই এলাকার প্রায় প্রতি ৩ বাড়ির একটিতে আমরা মশার লার্ভা পেয়েছি।

তিনি বলেন, এছাড়া ডিএসসিসির অঞ্চল ২,৩,৪ ও ৫ এলাকার অবস্থা ভালো আছে। হিসেব অনুযায়ী এই এলাকার বাড়িগুলোর অবস্থা অতটা উদ্বেগজনক নয়।

এডিস মশার লার্ভা-প্রজননস্থল সনাক্ত ও ধংসকরণে ফের কর্মসূচি উদ্বোধনকালে উপস্থিত ছিলেন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল ডা. শেখ সালাউদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন, সচিব মো. শাহাবুদ্দিন খান প্রমুখ।