বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আখাউড়া স্হল বন্দর দিয়ে মাছ রফতানি বন্ধ

বিশেষ প্রতিনিধি, আখাউড়া : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে দিয়ে মাছ রফতানি বাণিজ্যে নতুন সংকট দেখা দি‌য়ে‌ছে।  এর ফলে গতকাল বুধবার  আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে রফতানি হওয়া অনেক মাছ পচে গেছে।
ভারতীয় পণ্য রপ্তানিতে চাঁদা সংক্রান্ত বিরোধ নিয়ে  স্থায়ী সমাধান না হওয়ায় আপাতত মাছ রফতানি বন্ধ রেখেছে আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীরা।
আখাউড়া স্থলবন্দর শুল্ক স্টেশন ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে,  বুধবার সকালে বিভিন্ন প্রজাতির ছোট-বড় মিলিয়ে ১০ টন ৪৯০ কেজি মাছ ভারতে রফতানি করা হয়। সারাদিন বন্দরে আটকে থাকায় সবগুলো মাছই পচে গেছে। এর ফলে ভারতীয় ব্যবসায়ীদের পাশাপাশি নিজেদের লোকসানের কথাও জানিয়েছেন আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীরা। আখাউড়া স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশন সূূএ বলেন, ব্যবসায়ীদের স‌ঙ্গে চাঁদা নিয়ে
ভারতে  কিছু নেতার সমস্য চলছে।
এর ফলে তারা আমাদের রফতানি করা পণ্য বন্দরে আটকে দিয়েছিলেন। বিষয়টি নিয়ে আমরা আলোচনার পর বুধবার রাতে পণ্যবোঝাই ট্রাকগুলো বন্দর থেকে ছাড়া হয়। তবে সারাদিন আটকে থাকায় অনেক মাছ পঁচে গেছে।তাই আমরা মাছ রফতানি বন্ধ রেখেছি। বিষয়টি স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত আমরা মাছ রফতানি করবো না। তবে অন্যান্য পণ্য রফতানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে।