বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটের রাস্তায় পুলিশের দোকান

সিলেট নগরের চৌহাট্টা পয়েন্টে রাস্তায় হেলমেট ও লুকিং গ্লাসের দোকান বসিয়েছে মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। ওই দোকান থেকে হেলমেট ও লুকিং গ্লাসবিহীন মোটরসাইকেল আরোহীদের কাছে হেলমেট ও লুকিং গ্লাস বিক্রি করা হচ্ছে। শনিবার দুপুর ১২টা থেকে অস্থায়ী এ দোকানের কার্যক্রম শুরু হয়।

পুলিশ সদর দফতরের নির্দেশনা অনুযায়ী সিলেটে শনিবার থেকে শুরু হওয়া সচেতনতামূলক ট্রাফিক ক্যাম্পেইনের অংশ হিসেবেই চৌহাট্টা মোড়ে নগরের মোটরসাইকেল আরোহীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে।

পুলিশের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন আরোহীরাও। বেশ কয়েকজনকে তাৎক্ষণিক হেলমেট ও লুকিং গ্লাস ক্রয় করতে দেখা গেছে। যাদের হেলমেট ও লুকিং গ্লাস ছিলনা তাৎক্ষণিকভাবে ক্রয় করতেও পারেননি শুধুমাত্র তাদের নামে মামলা করা হয়েছে। এ সময় অন্তত ১৫/২০টি মোটরসাইকেল আরোহীর নামে মামলা দেয়া হয়।

সচেতনতা ক্যাম্পেইন ও দোকানের কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, সিলেট মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ, উপ-পুলিশ কমিশনার দক্ষিণ মো. আজবাহার আলী শেখ, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার বিভূতিভূষণ বড়ুয়া, কোতায়ালি থানার সিনিয়র সহকারী পুলিশ কমিশনার গোলাম দস্তগীর, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার পলাশ রঞ্জন দে (ট্রাফিক), সহকারী পুলিশ কমিশনার ট্রাফিক আশিদুর রহমান, ট্রাফিক ইন্সপেক্টর প্রশাসন হাবিবুর রহমান, ট্রাফিক ইন্সপেক্টর মো. হানিফ মিয়া, নিরাপদ সড়ক চাই সিলেট মহানগর শাখার সভাপতি এম ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক আবদুল হাদী পাভেল, জেলা শাখার সাধারণ সম্পাদক লোকমান আলী, সিলেট পুলিশ লাইন হাই স্কুলের শিক্ষক শামসুজ্জামান, ফারহানা ইয়াসমিন, নজরুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে দুপুরে সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের আয়োজনে জনসচেতনতামূলক র্যালি বের করা হয়। র্যালিটি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে শুরু হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে গিয়ে শেষ হয়। র্যালি চলাকালে আইন মেনে রাস্তা পারাপারসহ সড়কে ঝুঁকিমুক্ত চলাচলে মানুষকে সচেতন করতে মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ উদ্বোধনী বক্তব্যে নগরবাসীকে ট্রাফিক আইন মেনে চলার জন্য আহ্বান জানান। একই সঙ্গে মোটরযান চালককে তাদের নিজ নিজ যানবাহনের কাগজপত্র সঙ্গে রাখা ও রাস্তা পারাপারে জনগণকে আইন মেনে চলারও আহ্বান জানানো হয়।

এ সময় নগরীর গুরুত্বপূর্ণ সড়কে বিভিন্ন যানবাহন থামিয়ে তাদের ট্রাফিক আইন মেনে চলতে ও প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখতে পুলিশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।