বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

রোহিঙ্গা শিশুর অধিকার নিশ্চিত করতে মিয়ানমারে বিনিয়োগ করুন : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : রোহিঙ্গা শিশুদের অধিকার নিশ্চিত করতে মিয়ানমারে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় সোমবার বিকেলে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আয়োজিত ‘নারী ও মেয়েশিশু শিক্ষা খাতে বিনিয়োগ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহিংসতায় আক্রান্ত হওয়ার প্রেক্ষাপটে শিশু শিক্ষার চাহিদা মোকাবিলায় তিনটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করার প্রস্তাব দিয়েছেন। বক্তব্য দেওয়ার সময় তিনি মিয়ানমারে বিনিয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান, যাতে রোহিঙ্গা শিশুরা তাদের জন্মভূমিতে ফিরে শিক্ষার অধিকারসহ অন্যান্য শিশু অধিকার ভোগ করতে পারে।

শেখ হাসিনা বলেন, ‘প্রথমত, আমাদের বুঝতে হবে যে সংঘাত, জাতিগত নিধন ও গণহত্যার ঘটনায় পালানো এসব শিশু প্রচণ্ড রকমের মানসিক আঘাত বহন করছে। তাদের মনোসামাজিক চাহিদার বিষয়টি আমাদের দেখতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, দ্বিতীয়ত, সংঘাত ও জাতিগত নিধনযজ্ঞ চালানোর ঘটনায় পালিয়ে আসা এসব শিশু কোনো সাধারণ বিদ্যালয়ে নিজেদের অভ্যস্ত করতে পারবে বলে প্রত্যাশা করা যায় না। সুতরাং তাদের জন্য অনানুষ্ঠানিক ও জীবনধর্মী বিশেষ শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থা করা জরুরি। শেখ হাসিনা বলেন, তৃতীয়ত, জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গা শিশুরা বর্তমানে ভিন্ন সংস্কৃতির মধ্যে বসবাস করছে। এসব শিশুকে নিজস্ব সংস্কৃতি, ভাষা ও জাতিগতভাবে শিক্ষা দেওয়া প্রয়োজন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, এ ধরনের শিক্ষা তাদের প্রকৃত পরিচয় ধরে রাখতে সহায়তা করবে। এ শিক্ষা একসময় তাদের দেশে ফিরে জীবনকে এগিয়ে নিতেও প্রস্তুত করবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে রোহিঙ্গা শিশুদের শিক্ষা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার জন্য বাংলাদেশ তাদের প্রতি কৃতজ্ঞ।

এ জাতীয় আরও খবর

প্রশিক্ষণকালে দুর্ঘটনায় নৌবাহিনীর দুই সদস্য নিহত

শেখ হাসিনা ফের প্রধানমন্ত্রী হবেন

গোয়েন্দারা বিমানবালা মাসুমার অন্ধকার জগতের খোঁজে

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ সেই ভারত

ওয়ানডে ক্রিকেটের পাঁচটি স্মরণীয় ৯৯

ঢাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতিকে পেটালেন বর্তমান সভাপতি

পাল্টে যাচ্ছে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিধিমালা, পাঁচটি ক্ষেত্রে আনা হচ্ছে পরিবর্তন

নামাজ নিয়ে ভারতের সুপ্রিম কোর্টে রায় আজ

যাত্রীদের বিক্ষোভ শাহ আমানত বিমানবন্দরে