বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

হাঁটার সময় যে ভুলগুলি করা থেকে বিরত থাকা উচিত

ডেস্ক রিপোর্ট।। মর্নিং ওয়াক বা প্রাত ভ্রমন সব ব্যায়াম থেকে উওম এ কথা কে না জানে, হাঁটা শরীরের পক্ষে ভালো তবে সেটাও সুনিদ্দিষ্ট কিছু নিয়ম মেনে করা উচিত। যে কোনও অসুখের সব থেকে ভালো ওষুধ হল হাঁটা। চিকিৎসকরাও রোগীদের হাঁটার পরামর্শ দিয়ে থাকেন। তবে হাঁটাকে অনেকেই খুব একটা গুরুত্ব না দিয়ে হাঁটলেই হল এমনটি মনে করেন। আর এই মানসিকতার জন্য হেঁটেও কোনও উপকার পান না অনেকেই।

পা ফেলার সাথে সাথে হাত দুলিয়ে হাটা : অনেকেই মনে করেন হাঁটার ফলে শুধুমাত্র শরীরের নিচের অংশের ব্যায়াম হয়। শরীরের উপরের অংশের কোনও কাজই হয় না। এটা একেবারেই ভুল ধারণা। কারণ হাঁটার ফলে গোটা শরীরেরই ব্যায়াম হয়। ফলে হাঁটার সময় পায়ের সঙ্গে সমান তালে হাতও দোলানো প্রয়োজন। না হলে কোনও লাভই হয় না।

খুব বেশি পথ হাঁটা : অনেকে মনে করেন খুব বেশি পথ হাটলে শরীওে ঘাম হয়ে যে টক্সিন বা ঘাম হয়ে শরীর র্দুবল হয়ে যেতে পাওে তাই খুব বেশি পথ হাঁটার কোনও প্রয়োজন নেই। এতে কোনও লাভ নাও হতে পারে। আবার অনেকেই মনে করেন বেশি পথ হাঁটলেই হয়তো শরীরে বেশি উপকার হবে। এই ধারণা ভুল। বরং যেটুকু পথ হাঁটবেন সেটুকু জোরে হাঁটুন। আবার এমন জোরে হাঁটবেন না যাতে খুব তাড়াতাড়ি শরীরে ক্লান্তি চলে আসে
হয়ে ।

গল্প করতে করতে হাঁটা : হাঁটা বিষয়টিকে গুরুত্ব দিয়ে অনেকেই দেখেন না। যেমন অনেক মহিলাই বিকেলের দিকে হাঁটতে বের হন। তাও আবার পাড়া,মহল্লার ,স্থানীয়ও আত্মীয় স্বজনদের বা অন্য কোনও মহিলার সঙ্গে গল্প করতে করতে। ওই হাঁটায় অবশ্য শরীরের কোনও উন্নতিই হয় না। তাই হাঁটার সময় একাগ্র মনে হাঁটুন। কারও সঙ্গেই গল্প করবেন না।

শক্ত উচু জুতো ব্যবহার না করা : নরম ও হাল্কা জুতো ব্যবহার করা উচিত শক্ত ও উচু জুতো হাটার সময় ব্যবহার মানে পা-কে কষ্ট দেওয়া। হাঁটার সময় পা যদি মাটির সঙ্গে সমান্তরালে না থাকে তাহলে পায়ের উপর বেশি চাপ পড়ে। এতে একটু হাঁটার ফলে পায়ের পাতায় ব্যথা হয়ে যায়। তাই হাঁটার সময় অবশ্যই স্নিকার জাতীয় জুতো পরে হাঁটুন। অথবা পাওয়ার জুতোও পরতে পারেন।

ফ্যাশানেবল নয় ঢিলেঢালা হাল্কা পোশাক পরা :হাঁটার জন্য যে কোনও ফেশানেবল ,চিপা,টাইট পোশাক একেবারেই ব্যবহার করা উচিত নয় । ফ্যাশানেবল নয় বরং ঢিলেঢালা হাল্কা পোশাক পরা সবসময়ই উচিত।এমনকি বাঙালী নারীরা শাড়িতেই তুষ্ট কথার সযতেœ অনেক মহিলা আবার শাড়ি পরেই হাঁটতে বেরে নেন।এটা উচিত নয় অতি দ্রুত হাটার ফলে শাড়ি পায়ে আটকে যে কোন সময় সময় পড়ে ব্যথা পাওয়ার ঝুকি থাকে,তাই এমন কোনও পোশাক পরুন যাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। আবার খুব ভারী পোশাক পরবেন না। এতে গরমে শরীর খারাপ লাগতে পারে।