শনিবার, ২০শে অক্টোবর, ২০১৮ ইং ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সবার অংশগ্রহণ গুরুত্বপূর্ণ: ইইউ

news-image

নিউজ ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি তিরিংক মন্তব্য করেছেন, বাংলাদেশের আগামী সংসদ নির্বাচনের গ্রহণযোগ্যতার জন্য প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও সবার অংশ্রহণ গুরুত্বপূর্ণ। নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ শেষে এ মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, চলতি বছরের নভেম্বরের শেষ সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুজন প্রতিনিধি বাংলাদেশে আসবেন। তারা কয়েক সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবেন। তারা এ সময়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রক্রিয়া ও পরিবেশ পর্যবেক্ষণ করবেন।

রেনজি তিরিংক আরও বলেন, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করার জন্য কোনো সহযোগিতার দরকার হলে তা করার জন্য প্রস্তু ইইউ।

এদিনের বৈঠকে ইইউ’র ছয় প্রতিনিধি, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ নির্বাচন কমিশনাররা ও ইসি সচিব উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, যে কোনো দেশের নির্বাচন পর্যবেক্ষকদের মধ্যে ইইউ অন্যতম। এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষণে না আসার ঘোষণা দিয়েছিল ইইউ। তাদের দেখেই কমনওয়েলথ ও যুক্তরাষ্ট্র পরে অন্যান্য দেশ ও সংস্থা একই সিদ্ধান্ত নিয়েছিল। তখন তারা সহিংসতা ও নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি নিয়েও উদ্বিগ্নতার কথা জানিয়েছিল।