সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

সজীব ওয়াজেদ জয় যুক্ত হলেন আওয়ামী লীগের নির্বাচনী প্রক্রিয়ায়

নিউজ ডেস্ক।। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনার সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম কোর কমিটির সদস্য হয়েছেন প্রধানমন্ত্রীর ছেলে ও তাঁর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দলটির নির্বাচনী প্রক্রিয়ায় ‍যুক্ত হলেন জয়।

গতকাল শুক্রবার রাতে দলটির কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ ও সংসদীয় দলের যৌথসভায় তাকে এ দায়িত্ব দেওয়া হয়। এই কমিটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে মূল সমন্বয় করবে।

সজীব ওয়াজেদ জয় গত নির্বাচনে নেপথ্যে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। নির্বাচনী ক্যাম্পেইনে ডিজিটাল বাংলাদেশের প্রচার সামনে নিয়ে আসেন মূলত তিনিই। নির্বাচন ছাড়াও সরকার পরিচালনায় তিনি নেপথ্যে থেকে মা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পরামর্শ দিয়ে আসছেন। দেশের প্রযুক্তির বিস্তারে তাঁর পরামর্শমত নেওয়া সরকারের নানা পদক্ষেপ প্রশংসিত হয়েছে।

সজীব ওয়াজেদ জয় আওয়ামী লীগের নীতি নির্ধারণে প্রত্যক্ষ ভূমিকা এখনও রাখছেন না। তবে দলের বেশিরভাগ নেতাকর্মীর চাওয়া আগামী দিনে বঙ্গবন্ধুর এই দৌহিত্রই আওয়ামী লীগের হাল ধরবেন।

শুক্রবারের বৈঠকে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা সংক্রান্ত কোর কমিটি গঠন করা হয়। এতে ১৬ নম্বর সদস্য হিসেবে জয়কে রাখা হয়। এর আগে তিনি কখনোই দলের কোনও ফোরামে আনুষ্ঠানিকভাবে ছিলেন না।

সজীব ওয়াজেদ জয় রংপুর জেলা ও পীরগঞ্জ থানা আওয়ামী লীগের সদস্য। দলের গত সম্মেলনে নেতাকর্মীরা তাকে কার্যনির্বাহী সংসদে গুরুত্বপূর্ণ পদে চাইলেও তিনি তাতে সাড়া দেননি। তবে, বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দল ও সরকারকে সহায়তা করে আসছেন জয়।

কোর কমিটি ৩৩ সদস্যবিশিষ্ট করা হয়। এর মূল নেতৃত্বে নির্বাচন পরিচালনা কমিটির নেতারাই আছেন। তারা হলেন- চেয়ারম্যান পদে যথারীতি শেখ হাসিনা, কো-চেয়ারম্যান এইচ টি ইমাম এবং সদস্য সচিব পদে ওবায়দুল কাদের।

এছাড়া সদস্য হিসেবে এ কমিটিতে রয়েছেন সভাপতিমণ্ডলীর সদস্য সাজেদা চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্ল্যাহ, মোহাম্মদ নাসিম, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সৈয়দ আশরাফুল ইসলাম, ড. আব্দুর রাজ্জাক, উপদেষ্টা পরিষদের সদস্য ড. মশিউর রহমান, সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন, উপদেষ্টা পরিষদের সদস্য রাশিদুল আলম, সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, কোষাধক্ষ্য এইচ এন আশিকুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সংসদীয় দলের সাধারণ সম্পাদক নূর-ই-আলম চৌধুরী লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গির কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, শেখ হাসিনার চাচাতো ভাই শেখ সালাহ উদ্দিন জুয়েল, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, কার্যনির্বাহী সংসদের সদস্য আখতারুজ্জামান, দীপংকর তালুকদার, অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবীর কাওছার এবং উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

শুক্রবারের যৌথসভায় ১৪টি উপ-কমিটি অনুমোদনের পাশাপাশি আরও একটি নতুন উপ-কমিটি গঠন করা হয়। সেটি হলো অর্থ বিষয়ক উপ-কমিটি। এর আহ্বায়কের দায়িত্ব পেয়েছেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ এবং সদস্য সচিব হয়েছেন অর্থ বিষয়ক সম্পাদক টিপু মুন্সি। আর লিগ্যাল অ্যাসিসট্যান্স ও লিগ্যাল এইড কমিটির সদস্য সচিবের পদে ড. সেলিম মাহমুদের পরিবর্তে আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিমকে দায়িত্ব দেওয়া হয়েছে।