বৃহস্পতিবার, ৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং ২৬শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

জ্ঞান আহরণের বড় মাধ্যম হচ্ছে বই- জেলা প্রশাসক

জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান বলেছেন, জ্ঞান আহরণের বড় মাধ্যম হচ্ছে বই। বই-ই পারে মানুষ, সমাজ ও রাষ্ট্রকে বদলে দিতে। দৃঢ়চেতা মানুষ হওয়ার জন্য বই পড়ে ব্যাপক জ্ঞান আহরণের কোনো বিকল্প নেই। এক্ষেত্রে লাইব্রেরী বড় ভূমিকা পালন করে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ার যে স্বপ্ন, সেই স্বপ্নে তরুন প্রজন্ম ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের ভূমিকা রাখতে হবে।

সেজন্য প্রত্যেককে নিজ শিক্ষার পাশাপাশি নিজেদের সমৃদ্ধ করতে পাঠাগারমুখী হয়ে ব্যাপক জ্ঞান আহরণ করতে হবে। বই পড়ে বিজ্ঞানমনস্ক মানুষ হয়ে গড়ে উঠতে হবে। গতকাল সোমবার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি শেষে আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সুর সম্রাট আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এএসএম শফিকুল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, ভারপ্রাপ্ত পৌর মেয়র মুরাদ খান, সাহিত্য একাডমির সভাপতি কবি জয়দুল হোসেন। স্বাগত বক্তৃতা করেন জেলা সরকারি গণগ্রন্থাগারের গ্রন্থাগারিক মোঃ সাইফুল ইসলাম লিমন।

অন্যান্যের মাঝে বক্তৃতা করেন প্রেসক্লাব সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, পাবলিক লাইব্রেরীর সম্পাদক ওসমন গনি সজিব, কমরেড নজরুল ইসলাম, সাংবাদিক মনির হোসেন ও আখাউড়ার সীমান্তবর্তী রাবিয়া খাতুন স্মৃতি পাঠাগারের পরিচালনা কমিটির সদস্য কবির হোসেন কানু। অনুষ্ঠান পরিচালনা করেন আবৃত্তিকারক বাছির দুলাল। অনুষ্ঠানে বই পড়া, চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ। এর পূর্বে ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, সরকার ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করে। যা গতকাল ১মবারের মতো দেশে পালিত হয়েছে।