বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

রাস্তা তৈরী করতে গিয়ে পাওয়া গেল হাড়িভর্তি ৯০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা!

আন্তর্জাতিক ডেস্ক : চলছিল রাস্তা তৈরির কাজ। কিন্তু মাটি খোঁড়া শুরু হতেই উদ্ধার হল ৯০০ বছর আগের স্বর্ণমুদ্রা। ঘটনাস্থল ভারতের ছত্তিশগড়ের কোন্ডাগাও জেলা।

সে জেলার জেলাশাসক নীলকান্ত টেকাম জানিয়েছেন, গত ১০ জুলাই করকটি থেকে বেদমা গ্রামের মধ্যে রাস্তা তৈরির কাজ হচ্ছিল। কিন্তু মাটি খোঁড়ার সময়ে একটি পাত্র দেখতে পান এক মহিলা কর্মী। ওই পাত্রের মধ্যেই পাওয়া যায় ৫৭টি স্বর্ণমুদ্রা, একটা রূপার মুদ্রা এবং এক জোড়া সোনার কানের দুল। ইতিমধ্যে করকটি গ্রামের পঞ্চায়েত প্রধান নেহেরুলাল বাঘেল ইতিমধ্যে সেই পাত্র–সহ উদ্ধার হওয়া সমস্ত জিনিসপত্র জেলাশাসকের হাতে তুলে দিয়েছেন।

সংবাদসংস্থা পিটিআই সূত্রে পাওয়া খবর অনুযায়ী, একজন মহিলা শ্রমিক মাটির কয়েক ফুট নীচে রাখা পাত্রটি প্রথমে লক্ষ্য করেন। তারপরই তিনি গ্রামবাসী এবং অন্যান্যদের খবর দেন। এরপর পাত্রটি তুলে আনা হয়। প্রাথমিকভাবে পরীক্ষার পর দেখা যায়, মুদ্রাগুলো আনুমানিক দ্বাদশ শতকের। এছাড়া মুদ্রাগুলোর সঙ্গে কিছু নথিও পাওয়া যায়। সেগুলি দেখে মনে করা হচ্ছে, মুদ্রাগুলো বর্তমান মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের একসময় রাজত্ব করা যাদব বংশের সময়ের। এই মুদ্রাগুলো সম্পর্কে জানতে প্রত্নতাত্বিক দপ্তর আরও পরীক্ষানিরীক্ষা করবে বলে জানানো হয়েছে।

এ জাতীয় আরও খবর

বিলাসী জীবনের শান-শওকত ভুলে নাড়ীর টানে পিতৃভূমিতে ওবামা

পচে গেল স্ত্রীর লাশ, ১০ দিন ধরে শুয়ে শুয়ে দেখলেন স্বামী

জীবন বাঁচাতে কাতারে আশ্রয় নিয়েছেন আমিরাত যুবরাজ!

স্লাইম টয়ে শিশুদের ডায়রিয়া-বমির স্বাস্থ্যঝুঁকি

রাশিয়া থেকে তুরস্কের অস্ত্র কেনা ঠেকাতে মরিয়া যুক্তরাষ্ট্র

পাকিস্তানে আওয়ামী মুসলিম লীগ প্রধানসহ ২৩ জনের বিরুদ্ধে মামলা