শুক্রবার, ৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে নিরাপত্তা পরিষদের আহ্বান

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। একই সঙ্গে তারা জাতিসংঘের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক বিষয়ক চুক্তি বাস্তবায়নের তাগিদ দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘে নিযুক্ত ঢাকার একটি কূটনৈতিক সূত্র।

রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে নিরাপদে ফিরিয়ে নেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরে নিরাপত্তা পরিষদ সোমবার রোহিঙ্গা ইস্যুতে তাদের একটি অধিবেশন থেকে মিয়ানমারকে এ আহ্বান জানানের পাশাপাশি তাগিদ দেয়।

এদিকে জাতিসংঘের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক বিষয়ক চুক্তি বাস্তবায়নে রোহিঙ্গাদের যথাযথভাবে ফিরিয়ে নিতে দেশটির অগ্রগতির প্রয়োজন রয়েছে বলে নিরাপত্তা পরিষদেরর এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ওই বিবৃতিতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে সুস্থ পরিবেশ সৃষ্টি করতে তাগিদ দিয়ে বলা হয়েছে, রোহিঙ্গা ফিরিয়ে নেওয়ার জন্য বাংলাদেশ এবং শরণার্থী ও উন্নয়ন সংস্থাগুলো সহযোগিতা করবে।

রোহিঙ্গারা প্রধানত বৌদ্ধ মিয়ানমার ও সামাজিক বৈষম্যমূলক আচরণের মুখোমুখি হয়ে বাস্তুহারা হয়েছেন। এখন তাদের নাগরিকত্ব ও মৌলিক অধিকার অস্বীকার করছে দেশটি। কারণ তারা মনে করছে, রোহিঙ্গারা বাংলাদেশে অভিবাসী হিসেবে আছে। যদিও ওই রোহিঙ্গা পরিবারগুলো মিয়ানমারে বসতি স্থাপন করেছিল এবং বেশির ভাগই মিয়ানমার বংশোদ্ভূত।