মঙ্গলবার, ৩১শে জুলাই, ২০১৮ ইং ১৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

মাথা ও পা-হীন পোকা, নাকি ইঁদুর? (ভিডিও)

গুটিপোকার মতো দেখতে কিন্তু ইঁদুরের মতো লেজওয়ালা একটি প্রাণির ভিডিও নিয়ে সরগরম সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। প্রাণিটির একটি ভিডিও প্রকাশ হওয়ার পরপরই ভাইরাল হয়েছে সেটি।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’-এর প্রতিবেদন জানিয়েছে, সাত সকালে যুক্তরাজ্যের সাদাম্পটনের বেক্স ডিন নামের এক নারী তার বারান্দায় পাঁচ ইঞ্চি লম্বা ওই প্রাণিটিকে দেখে চমকে যান। প্রথমে তিনি মনে করেছিলেন একটি বড় সসেজের শেষের দিকে কিছু লেগে আছে। কিন্তু সেটি যখন হাঁটতে শুরু করে তখন ভিরমী খেয়ে যান তিনি। পরে সেটির ভিডিও করে সামাজিক মাধ্যমে পোস্ট করেন।
ভিডিওটি বাইরাল হওয়ার পর ‘অপার্থিব’ প্রাণিটিকে নিয়ে শুরু হয় আলোচনা। বিভিন্নজন বিভিন্নরকম মন্তব্য করেছেন। তবে বিশেষজ্ঞদের ধারণা এটি একটি ‘র‌্যাট টেলড ম্যাগট’ বা ‘ইঁদুরের মতো লেজওয়ালা শুককীট’, যা ক্রমে মৌমাছিতে রূপান্তর পেতে পারে।
বেক্স ডিন মিররকে বলেন, ‘মাথা ও পা-হীন প্রাণিটিকে দেখে আমার বমি পেয়ে যায়। আমি সেটিকে চিনতে পারিনি বলে ভিডিও করে পোস্ট করেছি।’
কীটতাত্ত্বিকরা জানিয়েছেন, এতে ভয়ের কিছুই নেই। র‌্যাট টেলড ম্যাগট এক থেকে ছয় ইঞ্চি দীর্ঘ হয়ে থাকে। পরে মৌমাছিতে রূপান্তর পেলেই তা চেনা প্রাণি হয়ে যায়।