শনিবার, ২০শে জুলাই, ২০১৯ ইং ৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

ঈদে ভিন্ন স্বাদের খাসির লেগ রোস্ট

news-image

রেসিপি: ঈদে বাসায় নানা রকম মজার মজার রান্নার আয়োজন হয়ে থাকে। এর মধ্যে কোরবানির ঈদ এলেই বেড়ে যায় খাবারের আইটেমের সংখ্যা। আমাদের দেশে মূলত গরু ও খাসিই কোরবানি হয়ে থাকে বেশি। খাসির লেগ রোস্ট অনেকের কাছেই প্রিয়।

যদিও এটি বিয়ের অনুষ্ঠান বা অন্যকোনও বড় অনুষ্ঠানে করা হয়ে থাকে। তবে কোরবানির ঈদে রান্না করাই যায় মজাদার এ পদটি। তো, চলুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন খাসির লেগ রোস্ট।

উপকরণ: খাসির পেছনের রান একটি, টক দই এক কাপ, আদা, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, বাদাম বাটা এক টেবিল চামচ, এলাচ, দারচিনি, লং, কালো গোলমরিচগুঁড়া ১ চা চামচ করে, পেঁয়াজকুচা আধা কাপ, চিলি সস কোয়ার্টার কাপ, গুঁড়ামরিচ ২ চা চামচ, পেস্তাদানা বাটা ১ চা চামচ, ঘি ৩ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে খাসির রানটি ভালো করে ধুয়ে নিন। খাসির রান, টক দই, আদা-রসুন বাটা, জিরা বাটা, গুঁড়া মসলা, সব ধরনের বাটা মসলা, পেঁয়াজ কুচি, তেল, লবণ ও পানি দিয়ে ২ থেকে আড়াইঘণ্টা কম জ্বালে সেদ্ধ করুন। মাঝে মাঝে রোস্টিং ফর্ক-কাটা চামচ দিয়ে কেচে দিন। যখন রানের মাংস নরম হয়ে আসবে তখন এটাকে তুলে একটি ডিশে রাখুন।

এবার গ্রেভিতে চিলি সস এবং ঘি দিয়ে জ্বাল দিয়ে ঘন করুন। ঘন গ্রেভি রানের উপর ঢেলে দিয়ে ওভেনে দিন অথবা ওভেন না থাকলে ঘন গ্রেভিতে রানটা ভালোভাবে জ্বাল দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে দমে রাখুন। পরিবেশনের আগে চুলা থেকে নামাবেন এবং গরম গরম পরিবেশন করবেন। মনে রাখবেন ঠাণ্ডা হলে শক্ত হয়ে যাবে।

এ জাতীয় আরও খবর

একাধিক পুরুষের সঙ্গে প’রকীয়া: কসাই ডেকে স্ত্রীকে জ’বাই করলেন স্বামী

ভারতীয় গণমাধ্যম যেভাবে দেখছে পিয়া সাহার অভিযোগ

আমরা কেমন দল ‘টি-টোয়েন্টি’ বিশ্বকাপে দেখাব: রশিদ খান

ইউএনও নিজেই বানভাসি!

অজ্ঞান করে ৫ বছরের শিশু নিয়ে পালানোর সময় নারী আটক

আইসিইউতে ভর্তি শিক্ষামন্ত্রীর স্বামী

তুরস্কে শ্রেষ্ঠ শিক্ষার্থী হলেন বাংলাদেশের রাশেদ

অবসর নয়, আর্মিতে যোগ দিতে দল ছাড়লেন ধোনি

ইংল্যান্ড অধিনায়কও বললেন ফাইনালের ফল ‘ন্যায্য হয়নি’

মসজিদ থেকে রিয়েলভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে গেলেন হজ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রে কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!

মিন্নির বাবার হুমকি, আমার মেয়ের কিছু হলে আমি আ’ত্মহ’ত্যা করমু