বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

সেই প্রতিবন্ধী শিক্ষার্থী ঢাবিতে উত্তীর্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সময় মায়ের কোলে চেপে এসেছিল হৃদয় সরকার। তার বাড়ি নেত্রকোনা। তার সমস্যা হলো সে হাঁটতে পারেনা। এছাড়া তার হাতের সব আঙ্গুলও কাজ করেনা।

কলেজে থাকতে প্রতিদিন মা তাকে ৪তলা করে উপরে উঠাতো আর নামাতো। মায়ের জোরেই সে এই পর্যন্ত এসেছে এবং এবার এইচএসসিতে ৪.৫০ পেয়েছে আর ভর্তি পরীক্ষাও ভালোই দিয়েছে।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষায় ফল প্রকাশ হলে জানতে পারা যায় শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী হৃদয় সরকার পরীক্ষায় উর্ত্তীণ হয়েছেন। এ বছর ‘খ’ ইউনিটে ৮৬ শতাংশ ভর্তিচ্ছু ফেল করেছেন। পাসের হার ১৪ শতাংশ।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১টা ১০ মিনিটে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

হৃদয় ৩৭৪০ তম হয়েছেন। তবে আসন সংখ্যা অনুযায়ী ভর্তি হতে পারবে ২৩৭০ জন। তাই ঢাবিতে হৃদয়ের ভর্তি হওয়ার সুযোগ হবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়।

এ নিয়ে হৃদয় সরকার বলেছেন, ‘ভাইয়া খুব টেনশন হচ্ছে। এতো কষ্ট করে পরীক্ষায় অংশ নিলাম। পরীক্ষায় পাশও করলাম, এখন ভর্তি হতে পারবো কিনা বুঝতে পারছিনা।’

শারীরিক প্রতিবন্ধী ওই শিক্ষার্থীর ছবি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে অংশ নিতে আসেন ওই শিক্ষার্থী।

এ বিষয়ে নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ফারিয়া নুরুদ্দিন বলেন, ‘ফেসবুকে আমিও ওই ভাইয়ার ছবি দেখলাম। আমাদের এলাকাতেই তাদের বাড়ি। ছোট থেকেই দেখে আসছি তার মায়ের কোলে চড়েই স্কুল-কলেজে আসা যাওয়া করে। এখন পর্যন্ত তাকে যতবার দেখেছি তার মায়ের কোলেই দেখেছি।’

মায়ের এই অসাধারণ ত্যাগ, পরিশ্রম ও ভালবাসার সাথে কারো ভালোবাসার কখনোই তুলনা হয়। মা শুধুই মা।