বুধবার, ৩রা জুলাই, ২০১৯ ইং ১৯শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

‘টাকা দিয়ে সুখ কেনা যায় না’

news-image

ডেস্ক রিপোর্ট : সুখ আর অসুখের মধ্যে বিস্তর ফারাক। আর সেটা যদি হয় টাকা-পয়সা, ধন-দৌলতের। নবম সামাজিক ব্যবসা সম্মেলনে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস এই প্রশ্নটিকেই সামনে আনলেন। বললেন, সুখের সংজ্ঞা কী? টাকা থাকলেই কি সুখ হয়? অনেকেই হয়তো জানেন না, টাকা দিয়ে সুখ কেনা যায় না। মানবজমিন

শুক্রবার সকালে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দুই দিন ব্যাপী সামাজিক ব্যবসা সম্মেলন শুরু হয়েছে। ৫৯টি দেশের ১৫০০ প্রতিনিধি এই সম্মেলনে অংশ নিয়েছেন। বাংলাদেশ ছাড়া জাপানের সবচেয়ে বেশি প্রতিনিধি যোগ দিয়েছেন এ সম্মেলনে। জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসের ভিডিও বার্তা প্রচারের মধ্য দিয়ে শুরু হয় এই সম্মেলন।

মহাসচিব তার বার্তায় সামাজিক ব্যবসা সম্মেলনের সফলতা কামনা করে বলেন, ধনী-দরিদ্রের মধ্যে যে পার্থক্য এই সম্মেলন তা নিরসনে একটা উপায় খুঁজে বের করবে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও ভ্যাটিকানের প্রতিনিধি সম্মেলনের সাফল্য কামনা করেন। পোপের তরফ থেকে দেয়া বার্তায় সামাজিক ব্যবসা কিভাবে বৈষম্য দূর করতে পারে তার ওপর তাগিদ দেয়া হয়। ২৮শে জুন প্রফেসর ইউনূসের জন্মদিন। সম্মেলনের শুরুতেই যখন তার জন্মদিনের ঘোষণা দেয়া হয় তখন মুহুর্মুহু করতালিতে সবাই দাঁড়িয়ে সামাজিক ব্যবসার এই জনককে অভিনন্দন জানান। পরিবেশ তখন অনেকটাই বদলে যায়। যদিও প্রফেসর ইউনূস এ নিয়ে কোনো কথাই বলেননি।

সম্মেলনে সবাইকে স্বাগত জানিয়ে সামাজিক ব্যবসার রূপকার প্রফেসর ইউনূস তার বক্তৃতায় বলেন, আমরা প্রতিটি মানুষই জাদুকর। অফুরান শক্তির অধিকারী আমরা। মানুষ চাইলে পারে সবকিছু বদলে দিতে। পরিবেশ নিয়ে আমাদের উদ্বেগের কারণ আছে। জলবায়ু পরিবর্তন সবকিছু ওলটপালট করে দিয়েছে। নিয়ে এসেছে অনেক চ্যালেঞ্জ। ধনী-দরিদ্রের মধ্যে পার্থক্য বেড়েই চলেছে। মানুষের মনে সুখ আনতে হলে এই দূরত্ব কমাতে হবে। সামাজিক ব্যবসা-এর একটা দিকনির্দেশনা দিয়েছে। পৃথিবীর নানা দেশে সামাজিক ব্যবসার প্রসার ঘটছে। বিশেষ করে তরুণ সমাজের মধ্যে একটি আলোড়ন তৈরি করেছে। সমাজ সচেতন মানুষের জানার কৌতূহল অনেক। আর এই কৌতূহল থেকেই মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে সামাজিক ব্যবসা।

খেলার জগতেও সামাজিক ব্যবসা শিকড় গেড়েছে। কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসিও এগিয়ে এসেছেন। হেরার্দ পিকেও যুক্ত হয়েছেন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০২০ অলিম্পিকে সামাজিক ব্যবসাকে অন্তর্ভুক্ত করেছে। পৃথিবীর নানা অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোতেও খোলা হয়েছে আলাদা অনুষদ।

অনুষ্ঠানের শুরুতেই চমকপ্রদ সাংস্কৃতিক পরিবেশনা উপস্থিত প্রতিনিধিদের মুগ্ধ করে। আজ দিনের শেষভাগে এই সম্মেলনের সমাপ্তি টানা হবে নতুন কোনো ঘোষণার মধ্য দিয়ে।

এ জাতীয় আরও খবর

সাইফউদ্দিন নামের পাশের বদনাম ঘোচাতে হিরো হতে চেয়েছিলেন

নির্বাচনে ববি

প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সে রেকর্ড

দুই ছাত্রীর শ্লীলতাহানী, মির্জাপুর মহিলা কলেজের অধ্যক্ষ বরখাস্ত

`সবার কাছে দোয়া চাই আল্লাহ্‌ যেন আমাকে, আমার পরিবারের সবাইকে ভালো রাখেন, সুস্থ রাখেন’

প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে

তামিমের ক্যাচ মিস, যা বললেন মাশরাফি

চিকিৎসা নিতে আসা গৃহবধূ ধর্ষিত

রাজধানীতে বাড়ছে তালাকের সংখ্যা, বিচ্ছেদের আবেদনকারীদের মধ্যে পুরুষের চেয়ে নারীর সংখ্যাই বেশি

আমার স্বামীর সাথে আমার বয়সের তফাৎ ২০ বছর, সেটা আমি জেনে বিয়ে করেছি…….

যে গাছগুলো ঘরে রাখলে সহজেই ঘুম চলে আসবে আপনার, জেনে নিন কোথায় পাওয়া যাবে এই গাছগুলি

রাত জেগে ফোনে বান্ধবীর সাথে গোপন কথা? জেনে নিন এর ভয়ঙ্কর কুফল, শুনলে আতকে উঠবেন!