সোমবার, ১৫ই জুলাই, ২০১৯ ইং ৩১শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

অবিশ্বাস্য! এই পাগলের জীবনী শুনলে আপনি অবাক হবেন

news-image

ডেস্ক রিপোর্ট।। পৃথিবী কাঁপানো এই বিখ্যাত মনিষীর কাহিনী । হায় মানব জীবন। ১৯৬১ সালে পুরো ভারতবর্ষে মাধ্যমিক পরীক্ষায় প্রথম। এরপর ১৯৬৩ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে মাত্র দুবছরের মাঝে গণিতে মাস্টার্স ডিগ্রী লাভ করে ১৯৬৯ সালে গণিতে পিএইচডি। Reproducing Kernels and Operators with a Cyclic Vector- এর জনক হিসাবে স্বীকৃতি।

১৯৬৯ সালেই নাসার গবেষক হিসাবে যোগদান করে ১৯৭৩ সালে দেশ সেবার মহানব্রত নিয়ে ফিরে আসেন ভারতে। নাসা’তে উনার অভূতপূর্ব সাফল্যের জন্য বলা হয়েছিলো- গণিতে যদি কোনো নোবেল পুরস্কার থাকতো তবে সেটা উনারই প্রাপ্য হতো। আইআইটি সহ ভারতের একাধিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিজেকে নিয়োজিত করেন। তারপর শুরু হতে থাকে ধীরে ধীরে উনার মানসিক ভারসাম্য হীনতা।

স্ত্রী, ঘর ,সংসার সবকিছু থেকে আলাদা হয়ে যান। ১৯৮৮ সালের পর থেকে একেবারেই নিঁখোজ । কারো সাথে কোনো যোগাযোগ নেই। কেউ জানেনা উনি বেঁচে আছেন নাকি মারা গেছেন। তারপর, ১৯৯২ সালে উনাকে পাওয়া যায় গৃহহীন হয়ে বিহারের রাস্তার ফুটপাথে অর্ধউলঙ্গ হয়ে শুয়ে আছেন। কোনো কথা নেই, কাউকে চিনেন না। গণিতের অসংখ্য সূত্র যিনি পৃষ্ঠার পর পৃষ্ঠা মুহুর্তেই বলে দিতে পারতেন- সেই বিদ্বান, মনিষী, গণিত বিজ্ঞানী নিজের নামটিও আর বলতে পারেননা। শুধু ভারত নয় , ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে উনি একনামে পরিচিত গণিত বিজ্ঞানী হিসাবে -Dr.Vashishtha Narayan Singh।

বিহারে যখন উনাকে ভবঘুরে অবস্থায় পাওয়া যায় তখনকার এই ছবি- পুরো ভারতবর্ষের মানুষ বিশেষকরে শিক্ষিতজন উনার এই ছবি দেখে চমকে ওঠেছিলো। টাইমস অব ইন্ডিয়ায় হেডলাইন হয়। পাটনার এক ঘরে এখন তিনি বলতে গেলে একেবারে একাকী জীবন যাপন করেন। এবার, একবার কল্পনা করে দেখুন মানুষের কীসের এতো অহঙ্কার, কীসের এতো গৌরব। এই রকম জীবন্ত একটা দৃষ্টান্ত থেকে যদি শিখার কিছু না থাকে তবে আমাদের চেয়ে হতভাগা আর কেউ নেই। নিমিষেই সবকিছু চূর্ণ হয়ে যায়। আমি যা বলি আমার- আসলেই কি এসব কিছু আমার !!!

এ জাতীয় আরও খবর

২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত ১৫২ জন

রোহিঙ্গা সংকট : সিউলের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

বিশ্বকাপ সেরা উইলিয়ামসন

সুপার ওভারও টাই পরও যে কারণে চ্যাম্পিয়ন ইংল্যান্ড

ব্রাহ্মণবাড়িয়ায় হাওড়া নদীর বাঁধ ভেঙ্গে ১৫টি গ্রাম প্লাবিত

হুসেইন মুহাম্মদ এরশাদ’র মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া জেলা জাতীয় পার্টি শোক

আশুগঞ্জে সদস্য সংগ্রহ অভিযান ও আলোচনা সভা অনুষ্ঠিত

কিশোরগঞ্জে নদ নদী পানি বৃদ্ধি

বিসিএস ক্যাডারের বাসায় ভেরিফিকেশনে ওসি মিষ্টি নিয়ে হাজির

নাটোরে জলাবদ্ধতায় দূর্ভোগে হাজার পরিবার

হারেনি নিউজিল্যান্ড, বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

বিশ্বকাপ জিততে ১৬ রান দরকার নিউজিল্যান্ডের