সোমবার, ১৫ই জুলাই, ২০১৯ ইং ৩১শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

দাম্পত্য সম্পর্কের আয়ু বাড়ে যা করলে

news-image

ডেস্ক রিপোর্ট।। প্রেমের সম্পর্ক থেকে হয়তো বিয়ে করেছেন। সংসার ও কর্মজীবনের বাইরে একটি কাজ করতে আমরা হয়তো ভুলে যাই। তা হলো সঙ্গীর হাতে হাত রাখা। সঙ্গীর হাতে হাত রেখে নিজেরদের সুখ-দু:খ আলাপ করুন। এতে নাকি সম্পর্কের আয়ু বাড়ে।

আর মানসিক চাপ বা স্ট্রেস অনেকটাই কমিয়ে দিতে পারে। নতুন একটার সমীক্ষার প্রতিবেদন এমন একটি তথ্য জানিয়েছে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। সমীক্ষার প্রতিবেদন বলছে, সঙ্গীর হাত রাখলে ভালোবাসার প্রকাশ ঘটে। ফলে পারস্পারিক ভালোবাসাও বেড়ে যায়।

পরস্পরের হাত ধরায় নিজেদের প্রতি আস্থা ও ভরসার কথা বুঝিয়ে দেওয়া হয়। যদিও মুখে অনেক বিষয় বলা যায় না। আর একজন আরেক জনের হাত স্পর্শ করেই একজনের আবেগ অন্যজনের মধ্যে সঞ্চারিত করা যায়।

গবেষকরা বলছেন, সাম্প্রতিক এক সমীক্ষায় কয়েকজনকে বলা হয়েছিল, মুখে কোনো কথা না বলে সঙ্গীর হাত স্পর্শ করে সঙ্গীকে বোঝাতে যে তিনি কী বলতে চাইছেন। এতে দেখা গেছে, ৭৫ শতাংশই একেবারে সঠিক উত্তর দিয়েছে। একে অপরের হাত ধরলে আমাদের শরীরে ‘লাভ হরমোন’ নিঃসরণ ঘটে। এর ফলে শারীরিক সম্পর্কের ক্ষেত্রেও একজন আরেক জনের জন্য সক্রিয় হয়ে ওঠে।

গবেষণা বলছে, আপনি যদি ভয় পান তবে সঙ্গীর হাত ধরেন। তাহলে মানসিক চাপ কমে এবং নিজেকে নিরাপদ মনে হবে। পরস্পরের হাত ধরলে রক্ত সঞ্চালন বাড়ে ও শারীরিক ব্যথা-বেদনাও অনেকটা কমে। এছাড়া হৃদযন্ত্রও ভালো থাকে।

এ জাতীয় আরও খবর

২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত ১৫২ জন

রোহিঙ্গা সংকট : সিউলের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

বিশ্বকাপ সেরা উইলিয়ামসন

সুপার ওভারও টাই পরও যে কারণে চ্যাম্পিয়ন ইংল্যান্ড

ব্রাহ্মণবাড়িয়ায় হাওড়া নদীর বাঁধ ভেঙ্গে ১৫টি গ্রাম প্লাবিত

হুসেইন মুহাম্মদ এরশাদ’র মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া জেলা জাতীয় পার্টি শোক

আশুগঞ্জে সদস্য সংগ্রহ অভিযান ও আলোচনা সভা অনুষ্ঠিত

কিশোরগঞ্জে নদ নদী পানি বৃদ্ধি

বিসিএস ক্যাডারের বাসায় ভেরিফিকেশনে ওসি মিষ্টি নিয়ে হাজির

নাটোরে জলাবদ্ধতায় দূর্ভোগে হাজার পরিবার

হারেনি নিউজিল্যান্ড, বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

বিশ্বকাপ জিততে ১৬ রান দরকার নিউজিল্যান্ডের